'কথা না কইলে বন্ধু, গণতন্ত্র হইবো না': ফারুকী

ফারুকী বলেন, “এমন কি আওয়ামীপন্থি লোকজন, আওয়ামী সরকারের নিয়োগ করা আপিল বোর্ডও মনে করে না ‘শনিবার বিকেল’ আটকে থাকা উচিত, তবু আটকে আছে।"

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2023, 12:17 PM
Updated : 30 July 2023, 12:17 PM

সেন্সরবোর্ডে ‘শনিবার বিকেল' সিনেমাটি আটকে থাকায় ফের ক্ষোভ প্রকাশ করেছেন চলচ্চিত্রটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। 

দেশে ‘জবাবদিহিতা নেই’ বলেই সিনেমাটি চার বছর ধরে আটকে আছে বলেও মন্তব্য করেছেন তিনি। 

রোববার ফেইসবুকে দেশের রাজনীতির হালচাল নিয়ে নিজের মতামত তুলে ধরে ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে ফের কিছু কথা বলেছেন ফারুকী।

ফারুকী লিখেছেন, "একটা দেশে সরকার যখন জনগণকে ভয় পায়, তখন বুঝবেন দেশে ‘জবাবদিহিতা’ বলে জিনিসটা আছে। আর যদি জনগণ সরকারকে ভয় পায়, তাহলে বুঝবেন ঘটনা উল্টা।“ 

কেমন সরকার প্রত্যাশিত? তার ভাবনাও শেয়ার করেছেন এই নির্মাতা।

তিনি বলেন, "আমরা এমন একটা সরকার ব্যবস্থা চাই যেখানে জবাবদিহিতা আছে। সরকার বা মন্ত্রী বাহাদুর চাইলেই যেন যে কোনো কিছু করতে না পারেন।" 

গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের জঙ্গি হামলার প্রেক্ষাপটে ‘শনিবার বিকেল’ সিনেমাটি বানিয়েছেন ফারুকী। জাহিদ হাসান, পরমব্রত, তিশা, ইরেশ যাকেরের সঙ্গে ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি অভিনয় করেছেন সেখানে।

২০১৯ সালে সেন্সর বোর্ডের সদস্যরা দুবার দেখার পর এটি আটকে দেন মূলত বোর্ডে থাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির আপত্তিতে। 

তখন বলা হয়েছিল, ‘স্পর্শকাতর’ বিষয় নিয়ে নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পেলে দেশের ভাবমূর্তি ‘ক্ষুণ্ন হতে পারে’।

যদিও এই নির্মাতা বরাবরই বলে আসছেন, চলচ্চিত্রটি হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনা নিয়ে নয়, ওই ঘটনার ‘অনুপ্রেরণায়’ নির্মিত একটি কাহিনীচিত্র।

এরপর আদালতে যাওয়ার কথাও বলেছিলেন ফারুকী। সিনেমাটিকে ছাড়পত্র দেওয়ার দাবিতে জানুয়ারির মাঝামাঝি একাট্টা হন দেশের সাংস্কৃতিক অঙ্গনের অনেকে। কিন্তু কিছুতেই কিছু হয়নি। 

এদিকে একই ঘটনা নিয়ে ভারতে নির্মিত সিনেমা ‘ফারাজ’মুক্তি পেয়েছে ফেব্রুয়ারির শুরুতে। সে কারণে ফারুকী দাবি করেছিলেন, ‘ফারাজ’ মুক্তির আগেই যেন তার শনিবার বিকেল ছাড়পত্র পায়। এরপর ফারুকীর করা আপিল আবেদন নিয়ে শুনানিতে বসে আপিল বোর্ড। 

ওই শুনানির পর আপিল কমিটির সদস্য শ্যামল দত্ত গ্লিটজকে বলেছিলেন, “সেন্সর বোর্ড যে সমস্যাগুলোর কথা বলেছে, আমরা তার সাথে একমত হইনি। এখন আর কোনো বাধা নেই। আমরা রিলিজ করে দিয়েছি ছবিটা। খুব শিগগিরই মুক্তি পাবে।” 

এর গত ফেব্রুয়ারির শুরুতে খবর আসে সিনেমাটি পুনরায় পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ডের আপিল কমিটি।

তারপরও সেন্সর বোর্ড থেকে কোনো সিদ্ধান্ত না আসায় ফেইসবুকে এক সময়ে ধারাবাহিকভাবে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন ফারুকী।

ফেইসবুকে নিজের অভিজ্ঞতা তুলে ধরে ফারুকী বলেন, "আমার নিজের অভিজ্ঞতা বলি। আমার ছবি 'শনিবার বিকেল' চার বছর আটকে আছে। এমন কি আওয়ামীপন্থি লোকজনও মনে করেন না এই ছবি আটকানো উচিত, আওয়ামী সরকারের নিয়োগ করা আপিল বোর্ডও মনে করে না আটকে থাকা উচিত, তবু আটকে আছে। কেন? কারণ জবাবদিহিতা নাই।"

গণতন্ত্রের সাফল্য একে অপরের সাথে কথা বলার ওপর নির্ভর করে মন্তব্য্য করে ফারুকী বলেন, "এখন আমরা সেই রকম একটা অ্যাকাউন্টেবল সরকার ব্যবস্থায় যেতে পারব কিনা এটা নির্ভর করতেছে আমরা আসলে কতটা গণতান্ত্রিক রাষ্ট্র বানাইতেছি তার উপর। আর গণতন্ত্রে আপসহীনতার কোনো জায়গা নাই। গণতন্ত্রের সাফল্য নির্ভর করে আমরা একে অন্যের সঙ্গে কথা বলতেছি কিনা তার উপর। আমাদের সবচেয়ে বড় সংকট হইলো আমরা কথা কইতে রাজি না।" 

ফারুকী তার পোস্টের শেষে লেখেন, "কথা না কইলে বন্ধু, গণতন্ত্র হইবো না।" 

ফারুকীর এই পোস্ট নিয়েও কি ধরনের সমালোচনা হতে পারে সেই ধারণা করে এর আগাম জবাবও দিয়েছেন তিনি। 

'বিশেষ দ্রষ্টব্য' দিয়ে ফারুকী লেখেন, "ফেইসবুকে পলিটিক্যাল কথা লিখার সবচেয়ে বিরক্তিকর দিক হইলো, সদ্য ফোটা কোনো এক যুবা এসে বলবে, এখন নিজের ছবি আটকা পড়েছে বলে লিখছেন, আগে তো কখনো লিখেন নাই। একজন আমাকে এরকম স্ক্রিনশট পাঠাইলো। এখন কে তাকে বলবে, ওহে ভাতিজা, তুমি ইতিহাস থেকে একটু ঘুইরা আসো? ২০১২/১৩/১৪ সালে আমি কোন পত্রিকায় কি লিখছি পইড়া আসো। 

“এইসব উৎপাতের জন্যই আজকাল আর পলিটিক্যাল কথা লিখতেই ইচ্ছা করে না। কিন্তু ফিল্মমেকার যেহেতু পলিটিক্যাল অ্যানিম্যালও বটে, মাঝে মধ্যে ওয়াদা ভুইলা লেইখা ফেলি।" 

আরও পড়ুন:

শনিবার বিকেল: ফের ‘পরীক্ষা করবে’ আপিল কমিটি

শনিবারে ছাড়পত্র পেল ‘শনিবার বিকেল’, চিঠির অপেক্ষায় ফারুকী

‘ফারাজ’র সঙ্গে বা আগেই ‘শনিবার বিকেল’ মুক্তি দিতে চান ফারুকী

শিগগিরই মুক্তি পাচ্ছে 'শনিবার বিকেল'?

‘ফারাজ’ এর মুক্তিতে ‘শনিবার বিকেল’ নিয়ে ফারুকীর হতাশা

‘শনিবার বিকেল’ এখনও আটকে থাকায় ১২৯ সংস্কৃতিকর্মীর উদ্বেগ

‘শনিবার বিকেল’ নিয়ে আদালতে যাবেন ফারুকী

জাপানের চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘শনিবার বিকেল’

সেন্সর বোর্ডে ঝুলেই থাকল ‘শনিবার বিকেল’

আটকে গেল ফারুকীর ‘শনিবার বিকেল’