ডিসেম্বরেও নিম্নমুখী থাকল মূল্যস্ফীতি

এ নিয়ে টানা চতুর্থ মাস মূল্যস্ফীতি আগের মাসগুলোর চেয়ে কমলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2023, 05:20 PM
Updated : 2 Jan 2023, 05:20 PM

বছরের মাঝামাঝিতে চড়তে থাকা মূল্যস্ফীতি সবশেষ চার মাস ধরে কমছে; ডিসেম্বরে তা আরও কিছুটা নিম্নমুখী হয়ে পয়েন্ট টু পয়েন্ট হিসাবে ৮ দশমিক ৭১ শতাংশ হয়েছে।

সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত হালনাগাদ তথ্যে আগের বছরের একই সময়ের চেয়ে ডিসেম্বরে মূল্যস্ফীতির হারের এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এ নিয়ে টানা চতুর্থ মাস মূল্যস্ফীতি আগের মাসগুলোর চেয়ে কমলো। নভেম্বরে এ হার ছিল ৮ দশমিক ৮৫ শতাংশ। সাম্প্রতিক সময়ের মধ্যে বাড়তে বাড়তে মূল্যস্ফীতি অগাস্টে গিয়ে ৯ দশমিক ৫২ শতাংশে পৌঁছায়, যা ১১ বছরের মধ্যে সর্বোচ্চ।

এরপর থেকে মূল্যস্ফীতি কমার প্রবণতার তথ্য দেয় বিবিএস। সেপ্টেম্বরে তা কিছুটা কমলেও ৯ শতাংশের বেশি ছিল; মূল্যস্ফীতি হয়েছিল ৯ দশমিক ১০ শতাংশ। সেই হার অক্টোবরে আরেকটু কমে ৮ দশমিক ৯১ শতাংশে নামার তথ্য দিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, যা ডিসেম্বরে আরও কমে এল।

অর্থাৎ, ২০২১ সালের ডিসেম্বরে যে পণ্য বা সেবা ১০০ টাকায় কেনা বা পাওয়া গিয়েছিল, সেই একই পণ্য বা সেবার জন্য গত ডিসেম্বরে খরচ হয়েছে ১০৮ টাকা ৭১ পয়সা। এতে খরচ বেড়েছে ৮ টাকা ৭১ পয়সা।

বিবিএসের হিসাবে সার্বিক মূল্যস্ফীতির মত গত ডিসেম্বরে আগের মাস নভেম্বরের চেয়ে খাদ্য ও খাদ্য-বহির্ভূত মূল্যস্ফীতির হারও কমেছে।

ডিসেম্বেরে খাদ্যে মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৯১ শতাংশ, যা নভেম্বরে ছিল ৮ দশমিক ১৪ শতাংশ।

অপরদিকে খাদ্য বহির্ভূত খাতে গত মাসে ৯ দশমিক ৯৬ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে, যা এর আগের মাস নভেম্বরে ছিল ৯ দশমিক ৯৮ শতাংশ।

বিবিএসের হিসাবে ডিসেম্বরে শহরাঞ্চলের মূল্যস্ফীতির হার নভেম্বরে থাকা ৮ দশমিক ৭০ শতাংশ থেকে কিছুটা কমে ৮ দশমিক ৪৩ শতাংশ হয়েছে।

গ্রামেও তা সামান্য কমে ডিসেম্বরে ৮ দশমিক ৮৬ শতাংশ হয়েছে, নভেম্বরে যা ছিল ৮ দশমিক ৯৪ শতাংশ।

আরও পড়ুন

Also Read: নভেম্বরে মূল্যস্ফীতি ‘আরও একটু’ কমেছে

Also Read: সরকারি হিসাবে ৯ শতাংশের নিচে নেমেছে মূল্যস্ফীতি

Also Read: মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ: ৩ মাসের মধ্যে ফের বাড়ল রেপো সুদহার