চট্টগ্রামে কালী মন্দিরের চুরি যাওয়া গয়না পড়ে ছিল পুকুর পাড়ে

মন্দিরের কালীমূর্তির স্বর্ণের তৈরি জিহ্বাটি এখনও পাওয়া যায়নি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 02:43 PM
Updated : 27 Jan 2023, 02:43 PM

চট্টগ্রামে চারশ বছরের পুরনো ‘বুড়া কালী মন্দির’ থেকে চুরি যাওয়া স্বর্ণালঙ্কারের বড় একটি অংশ দেড় কিলোমিটার দূরে ‘পরিত্যক্ত অবস্থায়’ পাওয়া গেছে।

শুক্রবার পটিয়া উপজেলার নন্দরখীল এলাকার একটি পুকুরের পাশ থেকে এসব অলঙ্কার উদ্ধার করে পুলিশ ও মন্দির কর্তৃপক্ষ। তবে কালীমূর্তির স্বর্ণের তৈরি জিহ্বাটি এখনও পাওয়া যায়নি।

পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছু অলঙ্কার পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। মন্দির কর্তৃপক্ষ সেগুলো চুরি হওয়া অলঙ্কার বলে দাবি করেছে। অলঙ্কারগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।”

গত ১৩ জানুয়ারি গভীর রাতে উপজেলার ধলঘাটে মন্দিরের গেইটের তালা ভেঙে এসব অলঙ্কার চুরি হয়। সেগুলো কালী প্রতিমার শরীরে পরানো ছিল; অলঙ্কারের ওজন আনুমানিক ৩৭ ভরি বলে দাবি করেছিলেন মন্দিরের প্রধান পুরোহিত সাগর চক্রবর্তী।

চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষে জানানো হয়েছে, উদ্ধার করা অলঙ্কারের মধ্যে চার ভরি পাঁচ আনা ওজনের স্বর্ণের তৈরি মাথার মুকুট, পাঁচ ভরি ১৪ আনা ওজনের রুপার তৈরি হাতের বালা, ১১ ভরি সাত আনা ওজনের রুপার তৈরি মাথার তাজ, নয়টি নেকলেস, তিনটি চুড়ি, একটি মুণ্ডমালা, দুটি কণ্ঠহার, তিনটি পলা ও কানের দুলসহ আরও কিছু ভাঙা অংশ রয়েছে।

স্থানীয়রা জানায়, একটি পুকুর পাড়ে অলঙ্কারগুলো ফেলে রাখা অবস্থায় তারা দেখতে পান।

মন্দিরের প্রধান পুরোহিত সাগর চক্রবর্তী বলেন, “বেলা ৩টার দিকে নন্দরখীল আজাদ ক্লাব এলাকা থেকে স্থানীয় এক যুবক মন্দির এলাকার আরেক যুবককে স্বর্ণালঙ্কার পড়ে থাকার বিষয়টি জানায়। পরে পুলিশসহ আমরা ঘটনাস্থলে যাই।

“স্বর্ণালঙ্কারগুলো কমপক্ষে ৭০-৮০ বছরের পুরনো। কিছু অলঙ্কার আমরা শনাক্ত করলেও সবকিছু পারিনি। সেগুলো প্রতিমার ছবির সঙ্গে মিলিয়ে নিতে হবে। বিভিন্ন সময়ে ভক্তরা যেসব দান করেন, সেগুলো মায়ের গলায় পরিয়ে দেওয়া হয়।”

মূর্তির জিহ্বাটিও স্বর্ণের ছিল জানিয়ে পুরোহিত বলেন, “সেটি এখনও পাওয়া যায়নি।”

Also Read: পটিয়ায় মন্দিরে মূর্তির ৩৭ ভরি সোনা চুরি