এনআইডি জালিয়াত ইসি কর্মচারী জন্ম নিবন্ধন জালিয়াতিতে

এর আগে এনআইডি জালিয়াতির ঘটনায় দুই সহযোগীসহ গ্রেপ্তার হয়েছিলেন জয়নাল আবেদীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 11:46 AM
Updated : 31 Jan 2023, 11:46 AM

এনআইডি জালিয়াতির পর এবার জন্ম নিবন্ধন জালিয়াতিতে নির্বাচন কমিশনের চাকরিচ্যুত কর্মচারী জয়নাল আবেদীনের সম্পৃক্ততা পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

নগরীর লালদিঘী এলাকা থেকে সোমবার রাতে জয়নালকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “গত ২৪ জানুয়ারি আদালতে জবানবন্দি দেওয়া তিন আসামির মধ্যে একজনের কথায় জন্ম নিবন্ধন জালিয়াতিতে জয়নালের সম্পৃক্ততার তথ্য আসে। পাশাপাশি আমাদের তদন্তেও তার সম্পৃক্ততা পেয়েছি। জন্ম নিবন্ধনের জালিয়াতির বিভিন্ন তথ্য-প্রমাণ তার মোবাইল ফোনেও পাওয়া গেছে।”

চট্টগ্রাম সিটি করপোরেশনে অবৈধভাবে জন্ম নিবন্ধনের ঘটনায় খুলশী থানার মামলায় জয়নাল আবেদনীকে গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানান অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন।

চলতি বছরের ৮ থেকে ২৩ জানুয়ারি চট্টগ্রাম সিটি করোপোরেশনের ৩৮, ১১, ১৩, ৩২, ৪০ ও ১৪ নম্বর ওয়ার্ডে অবৈধভাবে ৭৯৬টি জন্মনিবন্ধনের ঘটনা ধরা পড়ে।

এর মধ্যে ১০, ১৮ ও ২২ জানুয়ারি তিন দিনে কেবল ১১ নম্বর ওয়ার্ডে অবৈধভাবে মোট ৪০৯টি জন্মনিবন্ধন হয়। আর ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডে ধরা পড়ে ২৪৯টি ভুয়া জন্ম নিবন্ধনের ঘটনা।

এসব ঘটনায় নগরীর বিভিন্ন থানায় সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় থেকে সাধারণ ডায়েরি করা হয়। পাশাপাশি ১৩ নম্বর পাহাড়তলী, ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডের ঘটনায় খুলশী থানায় দুটি এবং ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের ঘটনায় হালিশহর থানায় একটি মামলা হয়।

তদন্তে নেমে গত ২৩ জানুয়ারি নগরীর পতেঙ্গা এলাকা থেকে এক কিশোরসহ চার জনকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের মধ্যে তিনজন আদালতে জবানবন্দিও দিয়েছিলেন।

২০১৯ সালে নির্বাচন কমিশনের সার্ভারে রোহিঙ্গাদের অন্তর্ভুক্তির বিষয়টি ধরা পড়ার পর শোরগোল পড়ে যায়। ওই বছরের ১৬ সেপ্টেম্বর চট্টগ্রামের ডবলমুরিং নির্বাচন কমিশন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীন ও তার দুই সহকারীকে পুলিশে সোপর্দ করেছিলেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

জয়নালের জবানন্দিতে কমিশনের কর্মকর্তা-কর্মচারীসহ বেশ কয়েকজনের নাম উঠে এসেছিল এনআইডি জালিয়াতির ঘটনায়। গ্রেপ্তারও করা হয়েছিল অনেককে। বেশ কিছুদিন কারাগারে থেকে জামিনে বের হয়ে আসে জয়নাল।

Also Read: চট্টগ্রামে ৭ মাসে অবৈধভাবে ‘পাঁচ হাজার‘ জন্ম নিবন্ধন

Also Read: চসিক: শোরগোলের মধ্যেই অবৈধভাবে আরও ৩৪১ জন্ম নিবন্ধন

Also Read: চসিক: সার্ভারে ‘অনুপ্রবেশ করে’ ২০৬টি জন্ম নিবন্ধন করল কে?

Also Read: রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে ইসির কর্মচারী ধরা