জুলাইয়ের মধ্যে ওয়ার্ড-থানা সম্মেলন শেষ করার ঘোষণা নাছিরের

“কোথাও যদি সভাপতি বা সাধারণ সম্পাদক না আসেন অথবা সম্মেলন করতে না চান, তাহলে সহ-সভাপতি ও যুগ্ম সাধারণ সম্পাদক সম্মেলন আয়োজন করবেন,” বলেন তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 02:33 PM
Updated : 26 March 2023, 02:33 PM

সম্মেলন নিয়ে বিরোধ প্রকাশ্যে এলেও আগামী জুলাইয়ের মধ্যে ওয়ার্ড ও থানা সম্মেলন শেষ করতে চান চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেছেন, “আগামী দুই মাসের মধ্যে, এপ্রিল ও মে মাসের মধ্যে…। কারণ শোকের মাসে অগাস্টে আমরা জাতির পিতাকে হারিয়েছি। সে মাসে আমরা কোনো সম্মেলন করি না। সে কারণে জুলাইয়ের মধ্যে আমরা সব সম্মেলন শেষ করব। আপনাদের অনুরোধ সে লক্ষ্যে কাজ করুন।”

রোববার বন্দরনগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রাম নগর আওয়ামী লীগ আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা সভায় এ ঘোষণা দেন নাছির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। প্রধান অতিথির বক্তব্যের পর দেওয়া বক্তব্যে নাছির ওয়ার্ড ও থানা সম্মেলনের বিষয়ে তার অনড় অবস্থানের কথা জানান।

আ জ ম নাছির উদ্দীন বলেন, “আমরা সম্মেলন করব, সম্মেলন করতেই হবে। সম্মেলনের মাধ্যমে মহানগর আওয়ামী লীগকে শক্তিশালী সংগঠনে পরিণত করব।

“আমাদের ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অনেক ভ্রাতৃপ্রতীম সংগঠনের অনেক ত্যাগী নেতাকর্মী আছেন, যারা ওই সমস্ত সংগঠন থেকে বিদায় নিয়েছেন। অবশ্যই সম্মেলনের মাধ্যমে তাদের আওয়ামী লীগে স্থান করতে হবে। এটা আমাদের নৈতিক দায়িত্ব এবং কর্তব্য।”

চট্টগ্রামে ওয়ার্ড ও থানা কমিটিগুলোর সম্মেলন শেষ করে নগর সম্মেলনের প্রস্তুতি নিতে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরের নেতাদের নির্দেশ দেন। এরপর গত ১৮ মার্চ ওয়ার্ড সম্মেলন শুরুর সঙ্গে সঙ্গে দলের অভ্যন্তরীণ বিরোধ আবার মাথাচাড়া দিয়ে ওঠে।

Also Read: ভিন্ন মত থাকলে দলীয় ফোরামে বলুন: নাছির

Also Read: ওয়ার্ড সম্মেলনের সঙ্গে চট্টগ্রাম নগর আওয়ামী লীগে বিভেদও জেগে উঠল

সেদিন নগরীর বাগমনিরাম ওয়ার্ডের সম্মেলনে নতুন কমিটি ঘোষণা হয়, যাতে ওয়ার্ডের সাধারণ সম্পাদকসহ প্রয়াত নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের বাদ দিয়ে সম্মেলন আয়োজনের অভিযোগ ওঠে। প্রতিবাদে মহিউদ্দিন অনুসারী নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

বাগমনিরাম ওয়ার্ডের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদকের অভিযোগ, তাকে বাদ দিয়েই যুগ্ম সাধারণ সম্পাদককে দিয়ে সম্মেলনের আয়োজন করা হয়েছে।

একদিন পর ২০ মার্চ নগরীর আন্দরকিল্লা ওয়ার্ডের সম্মেলন হয় এমইএস স্কুলের মাঠে স্কুলে ক্লাস চলাকালেই। সেদিনও মহিউদ্দিনের অনুসারীরা সম্মেলন চলাকালে জেলা পরিষদ চত্বরে মিছিল সমাবেশ করে।

এই দুই ওয়ার্ডের সম্মেলনের নগর কমিটির একাধিক জ্যেষ্ঠ নেতা অভিযোগ করেন, তাদের পাশ কাটিয়ে একতরফা সম্মেলন করা হচ্ছে। এ বিষয়ে তারা কেন্দ্রে অভিযোগ জানাবেন।

এ নিয়ে গত ২৩ মার্চ এক অনুষ্ঠানে নাছির বলেছিলেন, সাংগঠনিক বিষয়ে মতভিন্নতা থাকলে দলীয় ফোরামে যেন তা নিয়ে আলোচনা করা হয়।

এর তিন দিনের মাথায় তৃণমূলের সম্মেলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রোববার নাছির বলেছেন, “অনেক ওয়ার্ড এবং থানায় সম্মেলন বাকি আছে। সেগুলো আমরা একে একে করব। ওয়ার্ড ও থানার নেতৃবৃন্দ সম্মেলন আয়োজন করবেন। কিন্তু কোথাও যদি সভাপতি বা সাধারণ সম্পাদক না আসেন অথবা সম্মেলন করতে না চান, তাহলে সহ-সভাপতি ও যুগ্ম সাধারণ সম্পাদক সম্মেলন আয়োজন করবেন।”

চট্টগ্রাম-৮ আসনে দলের মনোনয়ন পাওয়া নগর কমিটির সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদকে বিজয়ী করতে ওই এলাকার আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান নাছির।