সীতাকুণ্ড এলাকার সব অক্সিজেন কারখানা ধর্মঘটে

সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের মামলায় এর মালিক পারভেজ উদ্দিন শান্টুকে গ্রেপ্তারের পর কোমরে দড়ি বেঁধে আদালতে পাঠানোর প্রতিবাদে এ কর্মসূচি দিয়েছেন কারখানা মালিকরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 08:05 AM
Updated : 17 March 2023, 08:05 AM

চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকার সব অক্সিজেন উৎপাদনকারী কারখানা শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন মালিকরা।

পুরাতন জাহাজ ভাঙা শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) এক প্রতিবাদ সভা থেকে এ ঘোষণা দেওয়া হয়।

সীতাকুণ্ডের সোনাইছড়িতে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের মামলায় এর মালিক পারভেজ উদ্দিন শান্টুকে গ্রেপ্তারের পর কোমরে দড়ি বেঁধে আদালতে পাঠানোর প্রতিবাদে এ কর্মসূচি দিয়েছেন কারখানা মালিকরা।

বিএসবিআরএ এর নির্বাহী কমিটির সদস্য মাস্টার আবুল কাশেম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পারভেজ একজন শিল্পপতি এবং আমাদের সমিতির সদস্য। তার মালিকানাধীন প্ল্যান্টে একটি দুর্ঘটনা ঘটেছে। সে তো আর চুরি ডাকাতি করেনি যে তাকে কোমরে দড়ি বেঁধে আদালতে নিতে হবে।

“এর মধ্য দিয়ে সকল শিল্প মালিককেই কোমরে দড়ি পড়ানো হয়েছে। তার একশ কোটি টাকার প্রজেক্ট নষ্ট হল। লোক মারা গেছে দুর্ঘটনায়। এজন্য তাকে এভাবে অপমান করা যায় না। এর প্রতিবাদে আমরা চট্টগ্রামে সকল অক্সিজেন প্ল্যান্ট ও জাহাজ ভাঙ্গা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

চট্টগ্রামে অক্সিজেন উৎপাদনকারী কারখানা আছে ১২টি, এর বেশিরভাগই সীতাকুণ্ডে। সেখানে উৎপাদিত অক্সিজেন জাহাজ ভাঙা কারখানা ও রড তৈরির প্রতিষ্ঠানে ব্যবহার হয়।

তবে চিকিৎসাসেবায় ব্যবহৃত অক্সিজেন উৎপাদন এ ধর্মঘটের বাইরে থাকবে বলে মাস্টার আবুল কাশেম জানিয়েছেন।

গত ৪ মার্চ সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ ঘটে। এতে সাতজন নিহত হয়, আহত হয় ২৫ জন। বিস্ফোরণ এতটাই ভয়াবহ ছিল যে লোহার টুকরা, সিলিন্ডার কয়েকশ গজ দূরে গিয়েও পড়ে, তাতে একজন নিহত হয়।

বিস্ফোরণে নিহত আবদুল কাদেরের স্ত্রী রোকেয়া বেগম বাদী হয়ে কারখানা কর্তৃপক্ষের অবহেলায় প্রাণহানির অভিযোগ এনে ৭ মার্চ সীতাকুণ্ড থানায় মামলা করেন। মামলায় তিন মালিকসহ মোট ১৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়।

ওই মামলায় কোম্পানির পরিচালক পারভেজ উদ্দিন শান্টুকে গ্রেপ্তার করে বুধবার আদালতে পাঠায় পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদের জন্য এক দিনের রিমান্ডে নেওয়ার অনুমতি দেন বিচারক।

সেদিন হাতকড়া ও কোমরে দড়ি বাঁধা হয় পারভেজকে আদালতে হাজির করার ছবি ফেইসবুকে ভাইরাল হয়। তাতে শিল্প মালিকরা অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। 

ওই ঘটনায় দায়িত্বে থাকা উপপরিদর্শক অরুণ কান্তি বিশ্বাসকে পরে কারণ দর্শাও নোটিস দেওয়া হয়।

Also Read: সীমা অক্সিজেনের পারভেজ রিমান্ডে

Also Read: সীমা অক্সিজেনের মালিকদের একজন গ্রেপ্তার

Also Read: ‘অব্যবস্থাপনা ছিল’ সীমা অক্সিজেন প্ল্যান্টে, ‘ছিল না’ দক্ষ জনবল