হকার উচ্ছেদের আগে পুনর্বাসন জরুরি: চট্টগ্রাম নগর বিএনপি

“ব্যবসা চালিয়ে যেতে হকাররা কোনো ধরনের সরকারি সুবিধা পায় না।”

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 12:38 PM
Updated : 20 Feb 2024, 12:38 PM

পুনর্বাসন না করে হকার উচ্ছেদের ঘটনায় প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম মহানগর বিএনপি।

মঙ্গলবার সংবাদমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ প্রতিবাদ জানানোর পাশাপাশি হকার নেতাদের বিরুদ্ধে করা দুইটি মামলা প্রত্যাহারের দাবিও জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, হাজার হাজার হকারকে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এক অমানবিক কাজ করছে। কিছুদিন যাবৎ তারা হকারি করতে না পেরে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। বাসা ভাড়া, ছেলে-মেয়েদের স্কুলের বেতন ও ঋণের কিস্তির টাকা পরিশোধ করতে পারছে না।

“তাই হকারদের উচ্ছেদের আগে পুনর্বাসন বেশি জরুরি। তা না হলে লক্ষ লক্ষ হকার বেকার হয়ে দেশের জন্য অভিশাপ হিসেবে দেখা দিবে। এজন্য হকারদের পুনর্বাসন না করে উচ্ছেদ অভিযান বন্ধ করতে হবে।”

গত ৮ ফেব্রুয়ারি সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর বিআরটিসি ফলমণ্ডি এলাকা থেকে নিউ মার্কেটের আমতল পর্যন্ত ফুটপাতে অভিযান চালিয়ে হাজারখানেক হকার উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি করপোরেশন। 

উচ্ছেদের চার দিনের মাথায় ১২ ফেব্রুয়ারি ফুটপাতে পুনর্দখল ঠেকাতে চট্টগ্রাম সিটি করপোরেশনের অভিযানকালে নগরীর রেলস্টেশন এলাকায় ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। 

রেলওয়ে স্টেশন, বিআরটিসি ফলমণ্ডি এলাকা থেকে নিউ মার্কেটের আমতল পর্যন্ত সংঘর্ষে পুলিশ, হকার ও সিটি করপোরেশনের কর্মীসহ প্রায় ১৫ জন আহত হয়। ভাঙচুর করা হয় করপোরেশনের কয়েকটি গাড়ি।

এ ঘটনায় পুলিশ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে আলাদা দুইটি মামলা করা হয়। দুই মামলায় মোট উল্লেখ করা ৩৫ জনের জনের শ্রমিক লীগ, হকার্স লীগসহ হকারদের বিভিন্ন সংগঠনের নেতাদের নাম উল্লেখ করা হয়।

Also Read: ফুটপাত থেকে উচ্ছেদ: চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষে আহত ১৫

Also Read: র‌্যাব-পুলিশ নিয়ে ফুটপাত উদ্ধার করল সিসিসি, হকারদের বিক্ষোভ

Also Read: ফুটপাত উদ্ধারে ‘ব্যাপক অভিযানে’ নামছে চট্টগ্রাম সিটি করপোরেশন

হকার উচ্ছেদের ১২ দিন পর চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর বিবৃতিতে বলেছেন, হকারদের পুনর্বাসনের ব্যবস্থা না করে রোজার আগে ‘জোরপূর্বক’ উচ্ছেদ করায় তারা উদ্বিগ্ন।

বিবৃতিতে বলা হয়, হকাররা তাদের ব্যবসা চালিয়ে যেতে কোনো ধরনের সরকারি সুবিধা পায় না। উল্টো তাদের নির্যাতন উচ্ছেদের শিকার হতে হয়। সারা বিশ্বের সব দেশেই হকার রয়েছে।