বিশ্বকাপেই চূড়ান্ত হবে চ্যাম্পিয়ন্স ট্রফির ৮ দল

বিশ্বকাপে না থাকায় সেই টুর্নামেন্টে খেলার সুযোগ থাকছে না তিন টেস্ট খেলুড়ে দেশ ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2023, 11:11 AM
Updated : 29 Oct 2023, 11:11 AM

‘চ্যাম্পিয়ন্স ট্রফিটা গুরুত্বপূর্ণ। এজন্য সেরা আটে থাকতে হবে’- দক্ষিণ আফ্রিকার কাছে বড় পরাজয়ের পর বলেছিলেন সাকিব আল হাসান। পরে নেদারল্যান্ডসের কাছে হারের পরও একই কথা বলেন বাংলাদেশ অধিনায়ক। তার কথার সূত্র ধরেই বেরিয়ে এলো ৮ দলের ওয়ানডে টুর্নামেন্টের দল বাছাইয়ের নতুন মানদণ্ড।

চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে বিশ্বকাপের যোগসূত্র সম্পর্কে এখনও আনুষ্ঠানিক তথ্য জানায়নি আইসিসি। তবে ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটির একজন মুখপাত্রের বরাতে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, স্বাগতিক পাকিস্তান ও চলতি বিশ্বকাপের সেরা সাত দল পাবে ২০২৫ সালের ওই টুর্নামেন্ট খেলার টিকেট।

আইসিসির ওই মুখপাত্র জানিয়েছেন, ২০২১ সালে যখন ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত চক্রের সূচি নির্ধারণ করা হয়, তখনই আইসিসির বোর্ড সভায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য নতুন এই মানদণ্ড ঠিক করা হয়।

সবশেষ ২০১৭ সালে ইংল্যান্ডে বসেছিল চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। এর আগে ২০১৩ আসরের আয়োজকও ছিল তারা। দুই আসরেই নির্দিষ্ট একটি সময়ের মধ্যে র‍্যাঙ্কিংয়ের সেরা আটে থাকা দলগুলো পেয়েছিল খেলার সুযোগ।

প্রায় আট বছর পর নতুন আসরে বদলে যাচ্ছে এই নিয়ম। স্বাগতিক হিসেবে স্বয়ংক্রিয়ভাবে সুযোগ পাচ্ছে পাকিস্তান। তারা ছাড়া বিশ্বকাপে পয়েন্ট টেবিলের অন্য সাত দল পাবে পাকিস্তান যাওয়ার টিকেট।

ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই নিয়ম বিস্ময় হিসেবেই এসেছে বিশ্বকাপে অংশ নেওয়া, বিশ্বকাপের বাইরে থাকা অনেক দেশের কাছে। নতুন এই নিয়মের ফলে আইসিসি পূর্ণ সদস্য তিন দেশ ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড কোনো সুযোগ পাচ্ছে না চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার।

২০২১ সালের নভেম্বরে নারী ও পুরুষ ক্রিকেটের ৮ বছরের নতুন চক্রের সূচি প্রকাশ করে আইসিসি। সেখানে ২০২৫ ও ২০২৯ সালে রাখা হয় দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি। তখন জানানো হয়, আগের দুই আসরের মতোই চার দলের দুই গ্রুপ এবং সেমি-ফাইনাল, ফাইনাল দিয়ে শেষ হবে টুর্নামেন্ট। 

তখনও ৮ দল ঠিক হওয়ার নতুন নিয়মের ব্যাপারে কিছু জানায়নি আইসিসি। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের পর সাকিবের মন্তব্যের জের ধরে খোঁজ নেওয়ার পর ইএসপিএন ক্রিকইনফো জানতে পেরেছে, আইসিসির প্রধান নির্বাহী কমিটি আগেই অনুমোদন দিয়েছে এই কাঠামো।

নতুন নিয়মে অনিশ্চয়তায় পড়ে গেল চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের অংশগ্রহণ। আপাতত ছয় ম্যাচে স্রেফ এক জয়ে টেবিলের নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। ওপরের আট দলের সবাই জিতেছে অন্তত দুটি করে ম্যাচ। তাই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে বাকি তিন ম্যাচ থেকে যত বেশি সম্ভব পয়েন্ট নেওয়ার বিকল্প নেই সাকিবদের।