‘কৃতিত্ব পাকিস্তানের, পুরো ম্যাচ হলে ভালো হতো’

পাকিস্তানকে পূর্ণ কৃতিত্ব দিলেও চারশ রানের পুঁজি নিয়ে হারের পর পুরো পঞ্চাশ ওভার খেলা না হওয়ার আক্ষেপ কেন উইলিয়ামসনের। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 09:28 AM
Updated : 5 Nov 2023, 09:28 AM

চারশর বেশি রান করেও ম্যাচ হারতে হবে, তা হয়তো কল্পনাও করেনি নিউ জিল্যান্ড বা ক্রিকেট বিশ্ব। কিন্তু সেটিই হয়েছে বাস্তব। বিশ্বকাপে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ফাখার জামানের ঝড়ে কিউইদের হারিয়ে দিয়েছে পাকিস্তান। ম্যাচ শেষে তাই প্রতিপক্ষের প্রতি পূর্ণ সম্মান রেখেই পুরো ম্যাচ খেলতে না পারার আক্ষেপ কেন উইলিয়ামসনের। 

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে রাচিন রবীন্দ্রর রেকর্ড গড়া সেঞ্চুরি, উইলিয়ামসনের নব্বই ছোঁয়া ইনিংসে ৪০১ রানের পুঁজি পায় নিউ জিল্যান্ড। বিশ্বকাপের ইতিহাসে সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জেতার নজির নেই কোনো। তাই টুর্নামেন্টে টিকে থাকতে অসাধ্য সাধনের অভিযানেই নামতে হয় পাকিস্তানকে। 

কিন্তু পুরো চারশ রান তাড়া করতে হয়নি তাদের। দ্বিতীয় ইনিংসে দুই দফা বৃষ্টিতে পুরো ৫০ ওভার খেলা সম্ভব হয়নি। ২১তম ওভারে প্রথম দফায় বৃষ্টি নামার পর কমে আসে ম্যাচের দৈর্ঘ্য। পাকিস্তান পায় ৪১ ওভারে ৩৪২ রানের লক্ষ্য।

দ্বিতীয়বার বৃষ্টি নামার সময় ২৫.৩ ওভারে পাকিস্তানের রান ছিল ১ উইকেটে ২০০ রান। সে সময় ডাকওয়ার্থ লুইস স্টার্ন পদ্ধতিতে ২১ রানে এগিয়ে থাকায় জয় নিয়ে মাঠ ছাড়ে বাবর আজমের দল।

ম্যাচ জিতে সেমি-ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। একইসঙ্গে টানা চতুর্থ হারে শঙ্কায় পড়ে গেছে নিউ জিল্যান্ড। দুই দলের জন্যই তাই প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচটি একরকমের কোয়ার্টার-ফাইনাল। সঙ্গে নেট রান রেটও রাখতে হবে মাথায়।

এমন অবস্থায় সবশেষ পরাজয়ের পেছনে পরোক্ষভাবে বৃষ্টিরও যেন দায় দেখছেন নিউ জিল্যান্ড অধিনায়ক।

“তারা দুর্দান্ত ক্রিকেট খেলেছে এবং নিজেদের পূর্ণ সুযোগ দিয়েছে। দিন শেষে তারাই শেষ সীমা অতিক্রম করেছে। আমার মনে হয়, যখন ৪০০ রান তাড়া করতে হয় ম্যাচের দৈর্ঘ্য কমে যাওয়ার কারণে দুই দলকে আরও কাছাকাছি নিয়ে আসে। তবে তারা দারুণ খেলেছে। রান তাড়ায় তারা নিজেদের লক্ষ্যেই ছিল।” 


“পুরো ৫০ ওভার খেলা হলে অবশ্যই ভালো হতো। তবে আরও কিছু বিষয় আছে যেগুলো আমরা নজর দিতে চাই। ছোট বাউন্ডারি বন্ধ করাটা খুবই কঠিন হয়ে পড়েছিল। বাবর আজমের সঙ্গে জুটিতে (ফাখার) জামান এর দারুণ সুবিধা নিয়েছে। তো আজকের ফলাফলের জন্য তারা পূর্ণ কৃতিত্বের দাবিদার। আমাদের এখন দ্রুত সামনে এগিয়ে পরবর্তী চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে।”