ডাচদের ‘প্রথম’ জয়ের কারিগর ও’ডাওড

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ডানহাতি এই ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 09:28 AM
Updated : 2 Nov 2022, 09:28 AM

প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দিয়ে জয়ের ভিতটা অবশ্য গড়ে দিয়েছিলেন বোলাররাই। তবে রান তাড়ার কাজটাও তো ঠিকঠাক করতে হবে। জিম্বাবুয়ের বিপক্ষে নিজের দায়িত্ব ভালোভাবে পালন করলেন মাক্স ও’ডাওড। পঞ্চাশ ছাড়ানো ইনিংসে নেদারল্যান্ডসের জয়ে এই ওপেনার রাখলেন বড় অবদান।

অ্যাডিলেইডে বুধবার জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারায় ডাচরা। জিম্বাবুয়ের ১১৭ রান তারা পেরিয়ে যায় ১২ বল বাকি থাকতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নেদারল্যান্ডের প্রথম জয়ের পথে ৫২ রানের ইনিংস খেলেন ও’ডাওড। ৪৭ বলের ইনিংসটি সাজান তিনি ১ ছক্কা ও ৮ চারে। এই পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরস্কার ওঠে তারই হাতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম ম্যান অব দা ম্যাচ হলেন ও’ডাওড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫৭ ম্যাচের ক্যারিয়ারে এই স্বীকৃতি পেলেন তৃতীয়বার।

মুখোমুখি হওয়া দ্বিতীয় বলে টেন্ডাই চাটারাকে চার মেরে রানের খাতা খোলেন ও’ডাওড। এরপর দেখেশুনে এগোতে থাকেন তিনি। প্রথম ২৮ বলে করেন ২৪ রান। শন উইলিয়ামসকে ছক্কায় উড়িয়ে বল থেকে বাড়িয়ে নেন রান।

লুক জঙ্গুয়েকে টানা দুই চার মেরে ৩৫ বলে ক্যারিয়ারের একাদশ ফিফটি স্পর্শ করেন ও’ডাওড। টি-টোয়েন্টি বিশ্বকাপে যা তার চতুর্থ পঞ্চাশ ও এবারের আসরে দ্বিতীয়।

৩০ বলে যখন ৯ রান দরকার নেদারল্যান্ডসের, ব্লেসিং মুজারাবানির বলে ডিপ পয়েন্টে ক্যাচ দিয়ে বিদায় নেন ও’ডাওড। পরে আরেকটি উইকেট হারালেও সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় দলটি।

এর আগে সম্মিলিত চেষ্টায় জিম্বাবুয়েকে বেশিদূর যেতে দেননি ডাচ বোলাররা। ২৯ রান দিয়ে ৩ উইকেট নেন ফন মেকেরেন। দুটি করে প্রাপ্তি গ্লভার, ফন বিক ও ডে লেডের। জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন সিকান্দার রাজা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক