ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে থিকশানা

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠে এসেছেন লঙ্কান এই রহস্য স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2024, 12:30 PM
Updated : 17 Jan 2024, 12:30 PM

জিম্বাবুয়ের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে বল হাতে আলো ছড়ানোর পুরস্কার পেয়েছেন মাহিশ থিকশানা। ওয়ানডে ও টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা স্থানে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার এই রহস্য স্পিনার। 

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করেছে আইসিসি। ওয়ানডে বোলারদের তালিকায় প্রথমবার সেরা দশে ঢুকছেন থিকশানা, আছেন অষ্টম স্থানে। আর টি-টোয়েন্টিতে তার অবস্থান তৃতীয়।

জিম্বাবুয়ের বিপক্ষে গত বৃহস্পতিবার শেষ ওয়ানডেতে ১৫ রানে ১ উইকেট নেওয়া থিকশানা এগিয়েছেন ৩ ধাপ। ৬৪৮ পয়েন্ট নিয়ে যৌথভাবে আটে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবির সঙ্গে। 

ওই ম্যাচে ১৯ রানে ৭ উইকেট নেওয়া ওয়ানিন্দু হাসারাঙ্গা এগিয়েছেন ২৮ ধাপ, ৪০তম স্থানে আছেন এই লেগ স্পিনার। ওয়ানডে বোলারদের মধ্যে আগের মতোই শীর্ষে দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি চূড়ায় পাকিস্তানের বাবর আজম। আর এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসান। 

গত সপ্তাহে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি খেলেছে শ্রীলঙ্কা। দুই ম্যাচেই দুটি করে উইকেট নিয়েছেন থিকশানা। আগের সেরা পঞ্চম স্থান থেকে দুই ধাপ এগিয়েছেন তিনি। ৬৮০ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে তিনে আছেন এক ধাপ এগোনো হাসারাঙ্গার সঙ্গে।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন ৬৮৩ পয়েন্ট নিয়ে দুইয়ে। ৭২৬ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে ইংল্যান্ডের আদিল রাশিদ। 

বড় লাফ দিয়েছেন ভারতের আকসার প্যাটেল। আফগানিস্তানের বিপক্ষে দুই টি-টোয়েন্টিতে দুটি করে উইকেট নিয়ে এগিয়েছেন ১২ ধাপ। আছেন ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে। 

পাকিস্তানের বিপক্ষে এই সংস্করণে ভালো করে বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন নিউ জিল্যান্ডের টিম সাউদি, অ্যাডাম মিল্‌ন ও তরুণ পেসার বেন সিয়ার্স। 

টি-টোয়েন্টি ব্যাটসম্যানের তালিকায় প্রথমবারের মতো সেরা দশে ঢুকেছেন ভারতের ইয়াশাসবি জয়সওয়াল। আফগানদের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৪ বলে ৬৮ রান করা বাঁহাতি ওপেনার ৭ ধাপ এগিয়ে এখন ষষ্ঠ স্থানে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতে ফিফটি করা পাকিস্তানের বাবর এক ধাপ এগিয়ে চারে। শীর্ষ তিনে আগের মতোই ভারতের সুরিয়াকুমার ইয়াদাভ, ইংল্যান্ডের ফিল সল্ট ও পাকিস্তানের মোহাম্মাদ রিজওয়ান। 

সিরিজের দ্বিতীয় ম্যাচে বিধ্বংসী ফিফটি করা কিউই ওপেনার ফিন অ্যালেনের উন্নতি ১১ ধাপ, আছে ১৬তম স্থানে। বুধবার তৃতীয় ম্যাচে ছক্কার বিশ্ব রেকর্ড গড়ে সেঞ্চুরি করেছেন অ্যালেন, আর বাবর করেছেন ফিফটি, কিন্তু র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে এই পারফরম্যান্স বিবেচনায় আসেনি। 

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই এক নম্বরে সাকিব। এক ধাপ এগিয়ে চারে জিম্বাবুয়ের সিকান্দার রাজা।