ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা দলে তিন নতুন মুখ

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ট্রিস্টান স্টাবস, সাদা বলের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে টেম্বা বাভুমা ও কাগিসো রাবাদাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2023, 11:07 AM
Updated : 4 Dec 2023, 11:07 AM

দেশের মাটিতে ভারতের বিপক্ষে তিন সংস্করণের সিরিজের জন্য আলাদা দল দিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন মিহলালি এমপংওয়ানা, ডেভিড বেডিংহ্যাম নান্দ্রে বার্গার। 

পেসার বার্গার আছেন তিন সংস্করণের দলেই। মিডল অর্ডার ব্যাটসম্যান বেডিংহ্যাম জায়গা পেয়েছেন টেস্ট দলে। ওয়ানডে দলে আছেন পেস বোলিং অলরাউন্ডার এমপংওয়ানা।

২৮ বছর বয়সী বার্গার এখন পর্যন্ত ৪০টি প্রথম শ্রেণির ম্যাচে উইকেট নিয়েছেন ১২২টি। ৩৯ লিস্ট ‘এ’ ম্যাচে তার শিকার ৫৮টি, ৪৩ টি-টোয়েন্টিতে ৫১টি।

২৯ বছর বয়সী বেডিংহ্যামের প্রথম শ্রেণির ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ৮৪ ম্যাচে ৫০.২১ গড়ে তার রান প্রায় ৬ হাজার। শতক আছে ১৮টি। ২৩ বছর বয়সী এমপংওয়ানা ৩৫টি লিস্ট ‘এ’ ম্যাচে উইকেট নিয়েছেন ৪৪টি।

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ট্রিস্টান স্টাবস। ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যান এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন একটি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি। ওয়ানডে ও টেস্ট দলে ফিরেছেন কিপার ব্যাটসম্যান কাইল ভেরেইনা।

টেস্ট সিরিজ সামনে রেখে সাদা বলের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে টেম্বা বাভুমা ও ফাস্ট বোলার কাগিসো রাবাদাকে। বাভুমার অনুপস্থিতিতে টি-টোয়েন্টি অধিনায়ক এইডেন মার্করাম ওয়ানডেতেও দলকে নেতৃত্ব দেবেন। তৃতীয় টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে খেলবেন না জেরল্ড কুটসিয়া, মার্কো ইয়ানসেন ও লুঙ্গি এনগিডি।

চোটের কারণে দলে নেই ফাস্ট বোলার আনরিখ নরকিয়া ও ওয়েইন পার্নেল।

আগামী ১০ ডিসেম্বর ডারবানে টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সিরিজ। টি-টোয়েন্টি ও ওয়ানডে হবে তিনটি করে। এরপর দুই দল খেলবে দুটি টেস্ট।

টি-টোয়েন্টি দল: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিয়েল বার্টমান, ম্যাথিউ ব্রিটজকি, নান্দ্রে বার্গার, জেরল্ড কুটসিয়া (প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টির জন্য), ডোনোভান ফেরেইরা, রিজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন (প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টির জন্য), হাইনরিখ ক্লসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি (প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টির জন্য), আন্দিলে ফেলুকোয়াইয়ো, তাবরেজ শামসি, ট্রিস্টান স্টাবস, লিজাড উইলিয়ামস। 

ওয়ানডে দল: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিয়েল বার্টমান, নান্দ্রে বার্গার, টোনি ডি জোর্জি, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লসেন, কেশব মহারাজ, মিহলালি এমপংওয়ানা, ডেভিড মিলার, ভিয়ান মুল্ডার, আন্দিলে ফেলুকোয়াইয়ো, তাবরেজ শামসি, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা, লিজাড উইলিয়ামস। 

টেস্ট দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, নান্দ্রে বার্গার, জেরল্ড কুটসিয়া, টোনি ডি জোর্জি, ডিন এলগার, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, এইডেন মার্করাম, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস, কাইল ভেরেইনা।