সাগরে লঘুচাপের আভাস, তার আগে বাড়বে গরম

এ লঘুচাপটি পরে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 02:42 PM
Updated : 3 May 2023, 02:42 PM

টানা কয়েক দিনের ঝড়বৃষ্টিতে কেটেছে তাপপ্রবাহ। আরও দু’দিন এ ধরনের ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস রয়েছে।

ফের তাপমাত্রা বাড়তে থাকবে শনিবারের দিকে। রোববারের দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “এ লঘুচাপটি পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। সেক্ষেত্রে ৭ মের পরে গতিবিধি, পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সতর্কবার্তা দেওয়া হবে।”

বুধবার বান্দরবানে দেশের সর্বোচ্চ ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দুপুর থেকে বিক্ষিপ্তভাবে ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টি হয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, মাদারীপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা ও যশোরে বৃষ্টি হয়েছে। এর মধ্যে যশোরে দেশের সর্বোচ্চ ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩ মিলিমিটার।

Also Read: মে মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ের আভাস

আগের দিনও চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বান্দরবান, পটুয়াখালী, বরিশাল জেলার উপর মৃদু তাপপ্রবাহ বয়ে যায়।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “ঝড়বৃষ্টির কারণে তাপমাত্রা কমেছে, মৃদু তাপপ্রবাহও কেটেছে। তবে আরও দুয়েকদিন ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে। সাগরে একটা লঘুচাপ হতে পারে, তার আগে শনিবারের দিকে তাপমাত্রা বাড়তে শুরু করবে আবার।”

মে মাসে দীর্ঘমেয়াদী পূর্বাভাসেও বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপের দিয়ে রেখেছিল আবহাওয়া অধিদপ্তর। বলা হয়েছিল, মে মাসের দ্বিতীয় সপ্তাহে একটি লঘুচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

ওমর ফারুক বলেন, “৬ মে পর্যন্ত ঝড়বৃষ্টি থাকবে। এরপর গরম বাড়বে। ৭ মে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এবং তা ঘনীভূত হওয়ার শঙ্কা রয়েছে। বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।”

গত ডিসেম্বরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ম্যানদাউস’ ভারতের তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আঘাত হানার পর দুর্বল হয়ে পড়ে, এর প্রভাব বাংলাদেশে পড়েনি।

এ অঞ্চলে পরবর্তী ঘূর্ণিঝড় হলে তার নাম হবে মোখা (Mocha), এটা ইয়েমেনের দেওয়া নাম।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।