উপদেষ্টাদের দায়িত্ব বণ্টন: কামাল চৌধুরী শিক্ষায়, পুরনোরা আগের দপ্তরে

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করা কামাল চৌধুরী একসময় শিক্ষা সচিব ছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 02:46 PM
Updated : 21 Jan 2024, 02:46 PM

আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের সরকারে প্রধানমন্ত্রীর উপদেষ্টার দায়িত্ব পাওয়া সাবেক মুখ্য সচিব, কবি কামাল আবদুল নাসের চৌধুরী পেয়েছেন শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টার দায়িত্ব।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করা কামাল চৌধুরী সরকারি চাকরিতে মুখ্য সচিবের দায়িত্ব পওয়ার আগে জনপ্রশাসন, শিক্ষা ও তথ্য সচিবের দায়িত্বও সামলেছেন।     

গত সরকারের মতই মসিউর রহমান অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা, তৌফিক-ই-ইলাহী চৌধুরী বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা, গওহর রিজভী আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা, সালমান এফ রহমান বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন।

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসা তার ছেলে সজীব আহমেদ ওয়াজেদ জয় এবারও একই দায়িত্ব পেয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উপদেষ্টাদের দায়িত্ব বণ্টন করে দেওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রোববার প্রজ্ঞাপন জারি করে বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

আওয়ামী লীগের নতুন সরকারের সূচনায় মন্ত্রিসভার দায়িত্ব বণ্টনের পর ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয়জনকে তার উপদেষ্টা হিসেবে দায়িত্ব দেন। তাদের মধ্যে কামাল চৌধুরী ছাড়া বাকি সবাই পুরনো মুখ। 

সেদিন জানানো হয়েছিল, উপদেষ্টারা মন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা ভোগ করবেন। রোববার তাদের দায়িত্ব জানানো হল।

এর মধ্যে ১৮ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়, সালমান এফ রহমানের এ নিয়োগ হবে অবৈতনিক।

আর রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ের আলাদা প্রজ্ঞাপনে জানানো হয়, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে সজীব ওয়াজেদ জয়ের নিয়োগ খণ্ডকালীন ও অবৈতনিক।

পুরনো খবর:

Also Read: পুরনো ৫ উপদেষ্টার সঙ্গে নতুন মুখ কামাল চৌধুরী

Also Read: প্রধানমন্ত্রীর উপদেষ্টার দায়িত্বে ফিরলেন জয়