আইজিপি বেনজীরের নিউ ইয়র্ক সফর নিয়ে যা বললেন পররাষ্ট্র সচিব

র‌্যাবের সাবেক প্রধান হিসেবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছেন বেনজীর আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 11:22 AM
Updated : 8 August 2022, 11:22 AM

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ নিউ ইয়র্কে জাতিসংঘ পুলিশপ্রধান সম্মেলনে যোগ দিতে পারবেন কি না, তা এখনও নিশ্চিত নয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সোমবার সাংবাদিকদের প্রশ্নে বলেছেন, এ বিষয়ে তার খোঁজ নিতে হবে।

র‌্যাবের সাবেক প্রধান হিসেবে গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়েন বেনজীর।

এর মধ্যেই আগামী ৩১ অগাস্ট শুরু হতে যাওয়া তৃতীয় ‘ইউনাইটেড নেশনস চিফ অব পুলিশ সামিটে’ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সদস্য হিসেবে বেনজীরের নাম জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এরপর আলোচনা ওঠে যে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় বেনজীর যেতে পারবেন কি না?

Also Read: জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক যাবেন আইজিপি, স্বরাষ্ট্রমন্ত্রী

সোমবার ঢাকায় ফরেইন সার্ভিস একাডেমিতে সাংবাদিকরা তা নিয়ে প্রশ্ন করলে পররাষ্ট্র সচিব মাসুদের কাছ থেকে সুস্পষ্ট জবাব পাওয়া যায়নি।

তিনি বলেন, “এই রকম একটা জেন্টেলম্যান এগ্রিমেন্ট আছে বা এই রকম একটা কনভেনশান আছে, জাতিসংঘের মিটিংয়ে যেতে গেলে … কিন্তু আমার অতীতে দেখেছি যে... কিছু কিছু ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রমও আমরা দেখেছি। সুতরাং এটা না হওয়া পর্যন্ত আগে থেকে বলা মুশকিল।”

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল সিসনের সঙ্গে বৈঠক নিয়ে ব্রিফিং করার সময় বেনজীরকে নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন পররাষ্ট্র সচিব।

জাতিসংঘের রীতি বিষয়ে এক প্রশ্নে তিনি বলেন, “সে রকম তো আছেই। দেখা যাক। যদি কোনো রকমের অসুবিধা না হয়, তাহলে আমরা আশা করছি, উনি যোগ দিতে পারবেন।

“আর যদি সমস্যা থাকে, সেটাও আমরা আগেই জানারও চেষ্টা করব।”

Also Read: র‌্যাব ও সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আইজিপিকে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন থেকে ফিরিয়ে দেওয়া কিংবা তাকে যেতে দেওয়ার কোনো সবুজ সঙ্কেত- কোনোটি সরকার পেয়েছে কি না, সেই প্রশ্ন করা হয় মাসুদ বিন মোমেনকে।

তিনি বলেন, “এটা আমরা এখনও যোগাযোগ করি নাই, হয়ত সামনের দিনগুলোতে যোগাযোগ করব।”

এমন পরিস্থিতিতে আইজিপি যাবেন কি না- প্রশ্ন করা হলে পররাষ্ট্র সচিব বলেন, “যেহেতু জিও (সরকারি আদেশ) ইস্যু হয়েছে, তার মানে নিশ্চয়ই তার যাওয়ার পরিকল্পনা আছে।”

বৃহস্পতিবার দেওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, জাতিসংঘ সদর দপ্তরে ৩১ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর ওই সম্মেলন হবে। বাংলাদেশ দল আগামী ৩০ অগাস্ট বা তার কাছাকাছি সময়ে ঢাকা ছাড়বে এবং ৩ সেপ্টেম্বর বা তার কাছাকাছি সময়ে দেশে রওনা হবে।

‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত ডিসেম্বরে র‌্যাব ও এর সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর।

ওই সময়ে আলাদা আরেকটি তালিকায় বিভিন্ন দেশের ১২ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানায় সে দেশের পররাষ্ট্র দপ্তর।

ওই তালিকায় র‌্যাবের সাবেক মহাপরিচালক ও পুলিশের বর্তমান আইজিপি বেনজীর আহমেদের নামও আসে।

Also Read: র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার জটিল, জানাল যুক্তরাষ্ট্র

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক