কোকেন: সোকোসহ ৫ আসামি রিমান্ডে

তৃতীয় কোনো দেশে পাচারের জন্য ঢাকায় এই মাদক আনা হয়ে থাকে বলে ধারণা করা হচ্ছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 01:04 PM
Updated : 31 Jan 2024, 01:04 PM

ঢাকার শাহজালাল বিমানবন্দরে সোয়া ৮ কেজি কোকেন জব্দের মামলায় তিন বিদেশিসহ পাঁচজনকে বিভিন মেয়াদে রিমান্ডে পেয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। 

বুধবার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম বেগম শান্তা আক্তার। 

রিমান্ডে যাওয়াদের মধ্যে মালাউইর নাগরিক ৩৫ বছর বয়সী নোমথানডাজো তোয়েরা সোকোকে ৫ দিনের রিমান্ডের আদেশ দিয়েছেন বিচারক। 

নাইজেরিয়ার ননসো ইজেমা পিটার ওরফে অস্কার (৩০)ও নাডুলে এবুকে স্ট্যানলি ওরফে পোডস্কি (৩১)এবং দুই বাংলাদেশি সাইফুল ইসলাম রনি (৩৪) ও আসাদুজ্জামান আপেলকে (২৭) ৪ দিনের রিমান্ডে পেয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্র অধিদপ্তর।

সংস্থাটির উত্তরা সার্কেলের পরিদর্শক মোহাম্মদ ওবায়দুল কবির আসামি সোকোর ১০ দিন এবং বাকিদের  অপর চার আসামির ৫ দিন করে রিমান্ড চেয়ে আবেদন করেছিলেন। 

আসামিদের পক্ষে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। শুনানি শেষে বিচারক রিমান্ডের আদেশ দেন। 

গত ২৪ জানুয়ারি সোকোকে ৮ কেজি ৩০০ গ্রাম কোকেনসহ গ্রেপ্তার করে নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ ঘটনায় ২৫ জানুয়ারি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক দেওয়ান মোহাম্মদ জিল্লুর রহমান বিমানবন্দর থানায় মামলা দায়ের করেন। 

পরে ২৭ জানুয়ারি ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকাসহ বিভিন্ন জায়গায় শনিবার অভিযান চালিয়ে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে চারজনের রিমান্ডের আবেদন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। 

বাংলাদেশে কোকেনের তেমন ব্যবহার না থাকায় সংস্থাটির কর্মকর্তারা ধারণা করছেন, তৃতীয় কোনো দেশে পাচারের জন্য ঢাকায় এ মাদক আনা হয়। তবে গন্তব্য দেশের নাম তারা এখনো জানতে পারেননি।

আরও পড়ুন:

Also Read: ঢাকায় ভাইকে দিয়ে কোকেনের কারবার সামলাতেন ডন ফ্রাঙ্কি

Also Read: কোকেন পাচারে ‘নাইজেরিয়ান চক্র’, গ্রেপ্তার আরও ৫

Also Read: বাংলাদেশ কোকেন পাচারের ট্রানজিট?

Also Read: এবার কুকুর ধরল কোকেন

Also Read: বিমানবন্দরে সাড়ে ৮ কেজি কোকেনসহ মালাউইর নাগরিক গ্রেপ্তার