কোকেন পাচারে ‘নাইজেরিয়ান চক্র’, গ্রেপ্তার আরও ৫

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বলছে, নাইজেরিয়ান চক্রটি যাত্রীবাহী ফ্লাইটগুলোতে যাত্রীদের মালপত্রের মধ্যে মাদক পাচার করে থাকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 11:02 AM
Updated : 28 Jan 2024, 11:02 AM

রাজধানীতে পৃথকভাবে দুই আফ্রিকান নাগরিকের কাছ থেকে সাড়ে আট কেজি কোকেন জব্দের ঘটনায় দেশি-বিদেশি আরও পাঁচজনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

তারা হলেন- এ চক্রের হোতা নাইজেরিয়ার ডন ফ্রাঙ্কির ম্যানেজার বাংলাদেশের আসাদুজ্জামান আপেল (২৭), তার সহযোগী সাইফুল ইসলাম রনি (৩৪), ক্যামেরুনের নাগরিক কেলভিন ইয়েঙ্গে এবং নাইজেরিয়ার ননসো ইজেমা পিটার ওরফে অস্কার (৩০) ও নুলু এবুকে স্ট্যানলি ওরফে পোডস্কি (৩১)।

ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকাসহ বিভিন্ন জায়গায় শনিবার অভিযান চালিয়ে এই পাঁচজনকে গ্রেপ্তার করা হয় বলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকী জানান।

তিনি বলেন, যাত্রীবাহী ফ্লাইটগুলোতে যাত্রীদের মালপত্রের মধ্যে মাদক পাচার করে আসছিল চক্রটি।

বুধবার আফ্রিকার দেশ মালাউইর এক নারীকে আট কেজি ৩০০ গ্রাম কোকেনসহ গ্রেপ্তার করা হয় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।পরদিন বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে অভিযান চলাকালে আর্মড পুলিশের একটি কুকুর তানজানিয়ার এক ব্যক্তির কাছে মাদক শনাক্ত করে। পরে তাকে দুইশ গ্রাম কোকেনসহ গ্রেপ্তার করা হয়।

এরপর আরো পাঁচজনকে গ্রেপ্তার করার তথ্য জানাতে রোববার তেজগাঁওয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয়ে সংবাদ সম্মেলনে আসেন মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকী।

মহাপরিচালক ফারুকী বলেন, "এ চক্রের হোতা ডন ফ্রাঙ্কির মূল নাম জ্যাকব ফ্রাঙ্কি। তিনি 'বিগ বস' হিসেবে পরিচিত। বাংলাদেশে নাইজেরিয়ান কমিউনিটির প্রেসিডেন্টও তিনি। গত নয় বছর ধরে বাংলাদেশে থাকলেও নয় মাস আগেই দেশ ছেড়েছেন। এখন নাইজেরিয়ায় বসেই বিভিন্ন দেশের মাদক বহনকারীদের সমন্বয় করছেন।"

জাতিসংঘের অপরাধ ও মাদক বিষয় কার্যালয়ের (ইউএনওডিসি) ‘গ্লোবাল কোকেন রিপোর্ট- ২০২৩’ এ বলা হচ্ছে, পশ্চিম ও উত্তর আফ্রিকা জুড়ে মাদক পাচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নাইজেরিয়ার কিছু চক্র। বৈশ্বিকভাবেও নাইজেরিয়ান বংশোদ্ভূত লোকদের মাধ্যমে তারা মাদক পাচার চক্রের বিস্তার ঘটিয়েছে।

ওই রিপোর্টে বলা হয়, ২০১৮ সাল থেকে ব্রাজিলের বিমানবন্দরগুলোতে যাত্রীদের ব্যাগে মাদক নিয়ে গ্রেপ্তার বিদেশিদের মধ্যে নাইজেরিয়ানদের সংখ্যা বেশি।

Also Read: বাংলাদেশ কোকেন পাচারের ট্রানজিট?

Also Read: বিমানবন্দরে সাড়ে ৮ কেজি কোকেনসহ মালাউইর নাগরিক গ্রেপ্তার