ভোটের সার্বিক বিষয়ে জানলেন এনডিআই-আইআরআই প্রতিনিধিরা

ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলও আলাদাভাবে বৈঠক করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2024, 07:02 PM
Updated : 15 Jan 2024, 07:02 PM

দ্বাদশ সংসদ নির্বাচনের এক সপ্তাহ পর ভোটের সার্বিক বিষয়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের কাছ থেকে জেনেছেন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ প্রতিনিধি দল।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলও আলাদাভাবে বৈঠক করেছে।

উভয় প্রতিনিধি দলের সদস্যরা নির্বাচন কমিশনের অতিরিক্তি সচিব এবং আইন শাখার কর্মকর্তাদের সঙ্গে পর্যায়ক্রমে বৈঠক করেন।

গত ৭ জানুয়ারি বড় ধরনের সহিংসতা ছাড়াই অনেকটাই শান্তিপূর্ণ হয়েছে দ্বাদশ সংসদ নির্বাচন। এতে প্রায় ৪২ শতাংশ ভোট পড়ার তথ্য দিয়েছে নির্বাচন কমিশন। দেশি পর্যবেক্ষকদের পাশাপাশি বিদেশি পর্যবেক্ষকরাও এ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন।

দুই বিদেশি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়ে ইসির আইন শাখার যুগ্ম সচিব মাহবুবার রহমান সরকার বলেন, “ভোটের আগেও তাদের সঙ্গে বৈঠক হয়েছিল। ভোটের পরে আবার বৈঠক হয়েছে। তারা নির্বাচনে আইনের প্রায়োগিক দিকগুলো জানতে চেয়েছেন। খুঁটিনাটি বিষয়গুলো আমাদের তরফ থেকে জানানো হয়েছে।”

অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, তারা মূলত নির্বাচনের বিভিন্ন আইন সম্পর্কে জানতে চেয়েছেন।

তিনি জানান, দেশের বড় একটি রাজনৈতিক দলের ভোট বর্জনসহ ওই দিন তাদের হরতালের মধ্যেও দ্বাদশ নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতা বা হত্যাকাণ্ডের ঘটনা না ঘটায় পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা বেশি সন্তোষ প্রকাশ করেছে।

এর আগে জাপানসহ নির্বাচন পর্যবেক্ষণে আসা প্রায় বেশির ভাগ বিদেশি পর্যবেক্ষক দল এ নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছে বলেও জানান তিনি।

নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশ ত্যাগের আগে আলাদা আলাদাভাবে সংবাদ সম্মেলন করে দ্বাদশ নির্বাচনে তাদের পর্যবেক্ষণের বিভিন্ন তথ্য তুলে ধরবেন বলে জানান ইসির এই কর্মকর্তা।

Also Read: ভোটের সর্বশেষ প্রস্তুতি জানলেন আইআরআই, এনডিআই প্রতিনিধিরা

Also Read: ইসির সঙ্গে বৈঠকে ভোটের ‘খুঁটিনাটি’ জানল ইইউ কারিগরি দল

Also Read: সব চাপ উৎরে গেছি: নতুন পররাষ্ট্রমন্ত্রী