ওয়াসা এমডির বিরুদ্ধে এবার মন্ত্রণালয়ে চেয়ারম্যানের অভিযোগ

চেয়ারম্যানের অভিযোগ, এমডি কাজ করতে দিচ্ছে না বোর্ডকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 07:33 PM
Updated : 17 May 2023, 07:33 PM

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের বিরুদ্ধে অসহযোগিতা, অসদাচরণ এবং আইন অমান্যের অভিযোগ এনে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন সংস্থার বোর্ড চেয়ারম্যান।

এর আগে চেয়ারম্যানের বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ করেছিল ওয়াসার কর্মচারী ইউনিয়নগুলো। এর কয়েকদিন পর বুধবার স্থানীয় সরকার বিভাগের সচিবের কাছে চিঠি দিলেন বোর্ড চেয়ারম্যান গোলাম মোস্তফা। অভিযোগের অনুলিপি দেওয়া হয়েছে স্থানীয় সরকার মন্ত্রীকেও।

ওয়াসার বোর্ড চেয়ারম্যানের সঙ্গে ব্যবস্থাপনা পরিচালকের দ্বন্দ্ব আগে থেকে চলছে। এ মাসের শুরুতে এক টিভি টক শোতে ওয়াসার বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য দেন বোর্ড চেয়ারম্যান।

তাতে ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের বিব্রত ও হেয় করা হয়েছে অভিযোগ তুলে স্থানীয় সরকার বিভাগে চিঠি দেয় ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়ন, ঢাকা ওয়াসা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন এবং ঢাকা ওয়াসা ইঞ্জিনিয়ার্স ইউনিয়ন।

গোলাম মোস্তফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইউনিয়ন এবং অ্যাসোসিয়েশনের নেতাদের চাপ দিয়ে ওই অভিযোগ করিয়েছেন তাকসিম এ খান। তারা চাকরি বাঁচাতে ওয়াসার এমডির কথায় ওই অভিযোগ করেছে।”

বোর্ড চেয়ারম্যানের অভিযোগের বিষয়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি। তার মোবাইলে কল দিলে তিনি ধরেননি, এসএমএস পাঠালেও জবাব দেননি।

ওয়াসা বোর্ডের চেয়ারম্যানের চিঠিতে অভিযোগ করা হয়েছে, তাকসিম খান ওয়াসা বোর্ডের সঙ্গে অসহযোগিতা, ওয়াসা আইন ভঙ্গ করে ‘ব্যক্তিগত সম্পদের মতো স্বৈরাচারী কায়দায় ওয়াসা প্রশাসন পরিচালনা, ঢাকা ওয়াসাকে অনিয়ম, অপচয় আর দুর্নীতির ‘আখড়ায়’ পরিণত করেছেন।

তাকসিম খানের ‘আজ্ঞাবহ’ এক প্রকৌশলীকে ওয়াসার সচিবের দায়িত্ব দেওয়া, অনেক কর্মকর্তাকে ক্ষমতাহীন করে রাখা, তাকসিম এ খানের বিরুদ্ধে কথা বললে কর্মকর্তা-কর্মচারীদের অপসারণ করা, আউটসোর্সিংয়ের মাধ্যমে দুর্নীতি, অপচয়, পানির অতিরিক্ত মূল্য নির্ধারণ করা, প্রকল্পের নামে অপচয়ের অভিযাগ করেছে করা হয়েছে ওই চিঠিতে।

ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান গোলাম মোস্তফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি স্থানীয় সরকার বিভাগের সচিবের কাছে অভিযোগ দিয়েছেন। তাকসিম খান বোর্ডকে ঠিকমতো কাজ করতে দেন না।

“বোর্ড তার ওপর অর্পিত দায়িত্ব পালন করতে পারে না। সেজন্য সচিবের কাছে প্রতিকার চেয়ে এসব অভিযোগ করা হয়েছে। আইন অনুযায়ী এমডি বোর্ডের নির্দেশনা অনুযায়ী কাজ করবেন কিন্তু তিনি অদৃশ্য ক্ষমতাবলে বোর্ডকে কন্ট্রোল করতে চায়।”

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানগুলোর একটি রাজধানীবাসীর পানি সরবরাহের দায়িত্বে থাকা ঢাকা ওয়াসা।

ঢাকা ওয়াসার ১৩ সদস্যের বোর্ডের নেতৃত্বে আছেন গোলাম মোস্তফা। জনপ্রতিনিধি, বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধি, স্থানীয় সরকার বিভাগের প্রতিনিধির পাশাপাশি বোর্ডে সদস্য হিসেবে আছেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম খানও। তবে ব্যবস্থাপনা পরিচালক বোর্ডের যে কোনো সভায় অংশ নিতে পারেন, কিন্তু ভোট দিতে পারেন না।

তাকসিম ২০০৯ সাল থেকে ঢাকা ওয়াসার এমডি পদে রয়েছেন। প্রথম নিয়োগের পর থেকে মোট ছয়বার তার মেয়াদ বাড়ানো হয়েছে।

ঢাকা ওয়াসা বোর্ডের সঙ্গে তাকসিমের দ্বন্দ্ব অনেকদিন ধরেই, অনেকটা প্রকাশ্যে। গত বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্রে বসে ‘ভার্চুয়ালি’ দাপ্তরিক কাজ করার অনুমতি চেয়েছিলেন তাকসিম। সে আবেদনে তখন সাড়া দেয়নি বোর্ড। তাকে দুই মাসের ছুটিতে রাখা হয় সে সময়।

সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রে থাকা অবস্থায় বিদেশে বসে কাজ করার অনুমতি চেয়ে ফের আবেদন করেন তাকসিম খান। তবে সেবার ঢাকা ওয়াসা বোর্ডকে পাশ কাটিয়ে ছুটির আবেদন করেছিলেন স্থানীয় সরকার বিভাগে।

Also Read: সভায় ‘বাধা দিচ্ছে’ ঢাকা ওয়াসা প্রশাসন, অভিযোগ বোর্ডের