এমভি আবদুল্লাহকে সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যাচ্ছে দস্যুরা

কমডোর মোহাম্মদ মাকসুদ আলম বলেন, জলদস্যুদের পক্ষ থেকে এখনো কোনো কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়নি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 10:33 AM
Updated : 13 March 2024, 10:33 AM

ভারত মহাসাগরে ছিনিয়ে নেয়া এমভি আবদুল্লাহ জাহাজটি সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যাচ্ছে জলদস্যুরা।

নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম বুধবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেন, এমভি আবদুল্লাহ উত্তর-পশ্চিমমুখী হয়ে সোমালিয়া উপকূলের দিকে ধীরগতিতে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, “গতকাল বাংলাদেশ সময় দুপুর নাগাদ এস আর শিপিং এর জাহাজ এমভি আবদুল্লাহ হাইজ্যাক হয়েছে। সোমালিয়া কোস্ট থেকে প্রায় ৫০০ নটিক্যাল মাইল দূরে।

“পাইরেসি হওয়ার পরে ইউকেএমটিও এর যে এলার্ম সেটা এসেছে। গতকাল সন্ধ্যা ৭টা ৩৭ মিনিটে জাহাজটি উত্তর-পশ্চিম দিকে যাচ্ছিল। আজ ভোর ৪টা ২৮ মিনিটে আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয় সোমালিয়া উপকূলের দিকে।”

বাংলাদেশ নৌবাহিনী থেকে সর্বশেষ এমভি আবদুল্লাহ জাহাজের যে অবস্থান জানা গেছে, তা উল্লেখ করে নৌ পরিবহন অধিদপ্তরের ডিজি বলেন, মঙ্গলবার দুপুর ১টা ৩৩ মিনিটে জাহাজটি উপকূল থেকে ৫৭০ নটিক্যাল মাইল দূরে ছিল। বুধবার সকাল ৬টা ৩৮ মিনিটে উপকূল থেকে ৪৮০ নটিক্যাল মাইল দূরে এসেছে।

“অর্থাৎ দেখা যাচ্ছে জাহাজটি খুব ধীরে ধীরে অগ্রসর হচ্ছে সোমালিয়ার দিকে।”

নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “জাহাজের নাবিকরা মঙ্গলবার তাদের স্বজন, জাহাজের অপারেটিং এজেন্ট ও মালিকপক্ষের সঙ্গে সবশেষ যোগাযোগ করে জানিয়েছে তারা সুস্থ আছেন। সোমালিয়ার পাইরেটসরা তাদের সঙ্গে কোনো খারাপ ব্যবহার করেনি।

মঙ্গলবার ভারত মহাসাগরে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নিয়ে এর ২৩ নাবিককে জিম্মি করে জলদস্যুরা।

কেএসআরএম গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি নৌপথে পণ্য পরিবহন করে। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সেটি জলদস্যুর কবলে পড়ে।

নাবিকদের স্বজনরা জানিয়েছেন, মুক্তিপণ আদায়ে চাপ দিচ্ছে দস্যুরা। টাকা না পেলে মেরে ফেলারও হুমকি দেওয়া হয়েছে।

তবে কমডোর মোহাম্মদ মাকসুদ আলম বলেন, “জলদস্যুদের পক্ষ থেকে এখনো কোনো কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়নি। যেহেতু তারা যোগাযোগ করেনি, তাই মুক্তিপণ বা কোন উদ্দেশ্যে তারা এটা করেছে তা জানা যায়নি।”

জাহাজ ও নাবিকদের মুক্ত করতে করণীয় বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “নৌ পরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী এবং সিনিয়র সচিব মহোদয়ের নির্দেশনা অনুসারে আমরা বাংলাদেশে যত অথরিটি আছে তাদের সাথে যোগাযোগ করছি।

“একদিকে যেমন ডিপ্লোমেটিক এফোর্ট চলমান রয়েছে অপরদিকে বাংলাদেশ নৌবাহিনীর বেশকিছু দেশের সাথে বাইলেটারেল ট্রিটি রয়েছে। সেটাকে ব্যবহার করে, সামগ্রিকভাবে যতগুলো পদ্ধতিতে জাহাজ ও এর নাবিকদেরকে মুক্ত করা যায়, সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।”

আরও পড়ুন

Also Read: নাবিকদের ফিরিয়ে আনতে সরকার বদ্ধপরিকর: নৌ প্রতিমন্ত্রী

Also Read: এমভি আবদুল্লাহ: টাকা না দিলে ‘একজন একজন করে মেরে ফেলার’ হুমকি দিচ্ছে জলদস্যুরা

Also Read: ছিনিয়ে নেওয়া ইরানি ট্রলারে করে এসে এমভি আবদুল্লাহকে জিম্মি

Also Read: জিম্মি হওয়ার আগে এমভি আবদুল্লাহ থেকে দুই নাবিকের বার্তা