ভবনের বেজমেন্টে বাণিজ্যিক কার্যক্রমের তালিকা করবে রাজউক

দুদিন আগে ক্যাফে কুইন ভবন বিস্ফোরণের পর এ সিদ্ধান্ত এলো।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 06:00 PM
Updated : 9 March 2023, 06:00 PM

সরকারি, বেসরকারি আবাসন প্রতিষ্ঠান বা ব্যক্তি পর্যায়ে নির্মিত বিভিন্ন ভবনের বেজমেন্ট বাণিজ্যিক কার্যক্রমে ব্যবহার হচ্ছে কি না তা জানতে কমিটি গঠন করেছে রাজউক।

বৃহস্পতিবার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউকের আটটি অঞ্চলের জন্য আটটি কমিটি গঠন করেছে। প্রতিটি অঞ্চলের পরিচালককে আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্য হিসেবে থাকবেন প্রতিটি অঞ্চলের সহকারী অথরাইজড অফিসার, প্রধান ইমারত পরিদর্শক, ইমারত পরিদর্শক এবং অথরাইজড অফিসার।

পুরান ঢাকার সিদ্দিক বাজারে ক্যাফে কুইন পরিচিত একটি ভবনে বিস্ফোরণে ২২ জন নিহত হওয়ার পরপর এ সিদ্ধান্ত নিল রাজউক। ওই ভবনের বেইজমেন্ট সম্পর্কে পুলিশ জানিয়েছে, পার্কিংয়ের কথা থাকলেও সেখানে একসময় রান্নাঘর ছিল। সবশেষ সেখানে ‘বাংলাদেশ স্যানিটারি’ নামে একটি দোকানের কার্যক্রম চলছিল।সেখানে বা তার পাশের সেপটিক ট্যাংকে গ্যাস জমে বিস্ফোরণ ঘটতে পারে বলে পুলিশের ধারণা 

রাজউকের অঞ্চল-১ এর পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, রাজউক এলাকায় বিভিন্ন ভবনের মধ্যে কতগুলো ভবনের বেজমেন্ট- মার্কেট হিসেবে ব্যবহার হয়, সেই তালিকা তৈরি করবে কমিটি। এসব ভবনের তালিকা আগামী ১৬ মার্চের মধ্যে রাজউকের সদস্যের (উন্নয়ন নিয়ন্ত্রণ) কাছে পাঠাতে হবে।

এই কাজ করার জন্য কমিটিতে থাকা কর্মকর্তাদের শুক্র ও শনিবারের ছুটি বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে ওই আদেশে।