মারাদোনায় সম্পর্ক ‘গভীর’, মেসিতে ‘পূর্ণতা’: আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী

টুইটে সংযুক্ত ভিডিওতে দুদেশের সম্পর্কের ঐতিহাসিক ধারাবাহিকতা তুলে ধরা হয়েছে।

মাসুম বিল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 06:24 PM
Updated : 26 Feb 2023, 06:24 PM

সেই মেক্সিকো বিশ্বকাপ থেকেই কিংবদন্তি মারাদোনায় মুগ্ধ বাংলাদেশের ফুটবলপ্রেমীরা; সোনালী সেই সময় ফেলে আসার বহু বছর পর মেসি জাদুতে নতুন প্রজন্মও আর্জেন্টিনায় বুদ।

কাতার বিশ্বকাপে মারাদোনার উত্তরসূরীদের নিয়ে বাংলাদেশিদের উন্মাদনার এমন খবর আগেই পৌঁছে গিয়েছিল বুয়েন্স এইরিসে; এবার ঢাকা সফরের উদ্দেশ্যে যাত্রা করে সেই সমর্থনের কথাই স্মরণ করেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিরো।

রোববার এক টুইটে তিনি বলেছেন, মেক্সিকো বিশ্বকাপে মারাদোনার হাত ধরে শিরোপা জয়ের পর উভয় দেশের মানুষের সম্পর্ক ‘গভীর’ হয়। মেসি জাদুতে কাতারে বিশ্বকাপ জেতার পর তা ‘পূর্ণতা’ পেয়েছে বলে তিনি মন্তব্য করেন।

বিশ্বকাপ জয়ী দেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বিশ্বকাপের সময় স্কালোনেতাকে বাংলাদেশের মতো এমন সমর্থন খুবই কম দেশই দিয়েছে। তবে আমাদের দুদেশের দেশের সম্পর্কের ইতিহাস ‍এই ফুটবল প্রেমের চেয়েও গভীর।”

আর্জেন্টিনা ফুটবল দলকে ‘লা আলবিসেলেস্তে’ নামে ডাকা হলেও লিওনেল স্কালোনির কোচিংয়ে সাফল্যের ধারাবাহিকতায় নতুন নাম পেয়েছেন মেসিরা।

সাম্প্রতিক বছরগুলোতে তার নামের সঙ্গে মিলিয়ে আর্জেন্টিনা দলকে ‘লা স্কালোনেতা’ নামে ডাকা শুরু করেছেন কেউ কেউ। সেই নতুন নামেই মেসিদের পরিচয় রোববারের টুইটে দেন সান্তিয়াগো কাফিরো।

তিন দিনের সফরে সোমবার সকালে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর। সোমবার এক টুইটে ঢাকার উদ্দেশে যাত্রা শুরুর কথা জানান তিনি।

ওই টুইটে সংযুক্ত ভিডিওতে দুদেশের সম্পর্কের ঐতিহাসিক ধারাবাহিকতা তুলে ধরা হয়।

এতে তুলে ধরা হয় ১৯২৪ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আর্জেন্টিনা সফরের মধ্য দিয়ে বাঙালির সঙ্গে সম্পর্কের সূচনা হয়।

এরপর মুক্তিযুদ্ধে আর্জেন্টিনার ভূমিকা, ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও ১৯৭৩ সালে ঢাকায় দূতাবাস খোলার ঘোষণার ধারাবাহিকতায় সম্পর্ক গভীর হয়েছে ১৯৮৬ সালে দিয়াগো মারাদোনার ফুটবল জয়ের মধ্য দিয়ে।

২০২২ সালের অগাস্টে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে নিউ ইয়র্কে সান্তিয়াগো কাফিরোর সাক্ষাতের বিষয় তুলে ধরার পর ভিডিওতে আসে মেসির বিশ্বকাপ জয় ও বাংলাদেশিদের উন্মাদনার বিষয়টি।

ভিডিওতে বলা হয়, কাতারে মেসিদের বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে ফুটবল ঘিরে থাকা সম্পর্ক উঠেছে সর্বোচ্চ মাত্রায়।

সোমবার বিকালে ৪৫ বছর ঢাকা মিশন পুনরায় চালু করতে যাচ্ছে আর্জেন্টিনা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে দূতাবাস উদ্বোধন করবেন সান্তিয়াগো কাফিরো।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য বৈঠক করবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী। সোমবার বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে তার।

মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনও পরির্দশনে যাবেন সান্তিয়াগো। সেখানে শিশুদের একটি প্রীতি ফুটবল ম্যাচে দর্শক হবেন তিনি। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি, দু’দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, ফুটবল সংক্রান্ত বিষয়েও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

Also Read: ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস খুলছে সোমবার