সিদ্দিক বাজারে বিস্ফোরণ: মামলার প্রতিবেদনের সময় বাড়ল ৪০ দিন

গত ৯ মার্চ রাতে বংশাল থানার এসআই পলাশ সাহা অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে মামলাটি করেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2023, 01:28 PM
Updated : 11 April 2023, 01:28 PM

ঢাকার সিদ্দিক বাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় দায়ের করা অবহেলাজনিত হত্যাকাণ্ড সংঘটনের মামলার তদন্ত প্রতিবেদন জমা দিতে আরও সময় পেয়েছে পুলিশ।

মঙ্গলবার মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের দিন নির্ধারিত ছিল। তবে তা জমা না পড়ায় ঢাকার মহানগর হাকিম ফারাহ দিবা ছন্দা ২১ মে নতুন দিন ঠিক করে দেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান জানান।

গত ৯ মার্চ রাতে বংশাল থানার এসআই পলাশ সাহা অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে মামলাটি করেন; তদন্ত করছেন থানার ওসি মুজিবুর রহমান। 

এর একদিন আগে ঢাকার গুলিস্তানের সিদ্দিক বাজারে বিআরটিসি বাসস্ট্যান্ড কাউন্টারের পাশের ক্যাফে কুইন ভবনে বিস্ফোরণ ঘটে। পরে ওই দিনই ধ্বংসস্তূপ থেকে ১৭ জনের লাশ উদ্ধার করা হয়।

উদ্ধার অভিযানের দ্বিতীয় দিনে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয় দুটি লাশ। এর পরদিন বেজমেন্ট থেকে আরও একজনের লাশ উদ্ধার করা হয়। এছাড়া আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অনেকের মৃত্যুতে নিহতের সংখ্যা পৌঁছায় ২৬ জনে।

এই ঘটনায় পুলিশ একটি অপমৃত্যুর মামলা করে। এর একদিন পর বংশাল থানায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ করে এই মামলা হয়। কাউকে আসামি না করা এই মামলার প্রতিবেদনের জন্যই সময় পেল পুলিশ।

তখন অপমৃত্যুর মামলায় ভবনের মালিক দুই ভাইসহ তিনজনকে গ্রেপ্তার দেখিয়ে ৫৪ ধারায় দুই দিনের রিমান্ডে পেয়েছিল পুলিশ।

এক মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হলেও নতুন মামলায় নাম কেন ছিল না- সে বিষয়ে বংশাল ওসি মুজিবুর বলেছিলেন, “তদন্তে আসলে অবশ্যই তাদেরকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হবে।”

বিস্ফোরণের পর ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। 

আরও পড়ুন

Also Read: সিদ্দিক বাজারে বিস্ফোরণ: অবহেলার অভিযোগে আরেক মামলা

Also Read: সিদ্দিক বাজারের ভবন মালিক দুই ভাইসহ ৩ জন রিমান্ডে

Also Read: সিদ্দিক বাজারে বিধ্বস্ত ভবনের দুই মালিকসহ গ্রেপ্তার ৩

Also Read: প্রত্যক্ষদর্শীর বর্ণনায় সিদ্দিক বাজারের বিস্ফোরণ