আরেক মার্কিন জাহাজে হামলা হুতিদের, পাল্টা হামলা যুক্তরাষ্ট্রের

এই নিয়ে চলতি সপ্তাহে মার্কিন পরিচালনাধীন জাহাজে দ্বিতীয়বারের মতো হামলা চালালো ইরানি সমর্থিত হুতিরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 04:23 AM
Updated : 18 Jan 2024, 04:23 AM

ইয়েমেনের ক্ষমতাসীন হুতিরা লোহিত সাগর অঞ্চলে মার্কিন পরিচালনাধীন দ্বিতীয় আরেকটি জাহাজে হামলা চালিয়েছে, এর প্রতিক্রিয়ায় হুতিদের লক্ষ্যস্থলে নতুন করে আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এই নিয়ে চলতি সপ্তাহে মার্কিন পরিচালনাধীন জাহাজে দ্বিতীয়বারের মতো হামলা চালালো ইরান সমর্থিত হুতিরা।

নভেম্বর থেকে শুরু হওয়া তাদের হামলার কারণে লোহিত সাগরের জলপথে এশিয়া ও ইউরোপের মধ্যে বাণিজ্যের গতি ধীর হয়ে পড়েছে। এতে উদ্বিগ্ন পশ্চিমা শক্তিগুলো হুতিদের দমাতে তাদের সামরিক লক্ষ্যস্থলগুলোতে হামলা শুরু করেছে, ফলে গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে চলা যুদ্ধের আরও বিস্তৃতি ঘটেছে।

হুতিরা জানিয়েছে, তারা ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত ও ইসরায়েলগামী সব জাহাজে হামলা চালাচ্ছে। তাদের অবস্থানগুলো যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের হামলার জবাবে এসব দেশের সামরিক-বেসামরিক সব জাহাজ লক্ষ্যস্থল করার হুমকি দিয়েছে হুতিরা।

বেশ কয়েকবার হামলার শিকার হয়েও দমে যাওয়ার লক্ষণ দেখাচ্ছে না হুতিরা, বরং বুধবার তারা যুক্তরাষ্ট্রের মালবাহী জাহাজ জেঙ্কো পিকার্ডিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানায়। ক্ষেপণাস্ত্রটি জাহাজটিতে ‘সরাসরি আঘাত হেনেছে’ বলে দাবি করে তারা।

শিপিং অপারেটর জেঙ্কো হামলার কথা নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, তাদের জাহাজটি ফসফেট শিলা নিয়ে এডেন উপসাগর দিয়ে যাওয়ার সময় একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে, এতে জাহাজটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয় এবং ওই এলাকার বাইরে চলে যেতে বাধ্য হয়। হামলায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে তারা।

এর কয়েক ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানায়, তারা ইয়েমেনে হামলা চালিয়ে হুতিদের ১৪টি ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র ‘ওই অঞ্চলে বাণিজ্যিক জাহাজ ও মার্কিন নৌবাহিনীর জাহাজগুলোর জন্য অনিবার্য হুমকি ছিল’ বলে এক বিবৃতিতে বলেছে তারা।

হুতিদের বার্তা সংস্থা সাবা জানিয়েছে, ইয়েমেনের বেশ কয়েকটি এলাকা লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশরা। এরপরও তারা লোহিত সাগর ও সংলগ্ন অঞ্চলে হামলা চালিয়ে যাবে বলে জানিয়েছেন হুতিদের এক মুখপাত্র।

আরও পড়ুন:

Also Read: হুতিদের আবার ‘সন্ত্রাসী’ তকমা দিচ্ছে যুক্তরাষ্ট্র