মস্কোয় বেলারুশের প্রেসিডেন্টের ‘অসুস্থতা’ নিয়ে ছড়াচ্ছে গুঞ্জন

এখন পর্যন্ত আন্তর্জাতিক কোনো বড় সংবাদমাধ্যম এ সংক্রান্ত খবর প্রকাশ করেনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 12:58 PM
Updated : 29 May 2023, 12:58 PM

মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর পরই বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ‘গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন’ এবং তাকে সেখানেই একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে টুইটে দাবি করেছেন দেশটির বিরোধী নেতা ভ্যালেরি সেপকালো।

সেপকালো এ বিষয়ে টুইটারে একাধিক পোস্ট দিয়েছেন এবং ওইসব পোস্টের বরাত দিয়ে ডেইলি মিরর এবং নিউজউইক খবর প্রকাশ করেছে।

তবে এখন পর্যন্ত আন্তর্জাতিক কোনো বড় সংবাদমাধ্যম এ সংক্রান্ত খবর প্রকাশ করেনি।

বেলারুশের বিরোধী নেতা সেপকালো ২০২০ সালে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছিলেন এবং যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

টুইটে সেপকালো লেখেন, ‘‘এখন পর্যন্ত আমাদের কাছে থাকা তথ্যানুযায়ী, যদিও এ বিষয়ে আরো নিশ্চিত হওয়ার প্রয়োজন, পুতিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে লুকাশেঙ্কোকে জরুরি ভিত্তিতে মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হসপিটালে নিয়ে যাওয়া হয়েছে।

Also Read: বেলারুশে পরমাণু অস্ত্র স্থাপনের ঘোষণা পুতিনের

বর্তমানে সেখানেই তার চিকিৎসা চলছে, তার অবস্থা আশঙ্কাজনক। তার চিকিৎসার জন্য শীর্ষ বিশেষজ্ঞ চিকিৎসকদের ডেকে আনা হয়েছে। লুকাশেঙ্কোর রক্ত পরিশোধন করা হয়েছে এবং তার অবস্থা সম্ভবত এতটাই খারাপ যে তাকে স্থানান্তর করা যাচ্ছে না। ক্রেমলিন লুকাশেঙ্কোকে বিষ প্রয়োগে জড়িত ছিল, এই গুঞ্জন বন্ধ করতেই হয়তো বেলারুশীয় স্বৈরশাসককে বাঁচানোর সাজানো প্রচেষ্টা দেখানো হচ্ছে।”

লুকাশেঙ্কোর অসুস্থতা নিয়ে সোমবার আরেকটি টুইট করেন তিনি।

বেলারুশের প্রেসিডেন্টের অসুস্থতা নিয়ে গুঞ্জন অবশ্য এবারই প্রথম নয়। বেশ কিছুদিন ধরেই তার অসুস্থতা নিয়ে গুঞ্জন রয়েছে। গত ৯ মে মস্কোর রেড স্কয়ারে রাশিয়ার ভিক্টরি ডে উদযাপনের সব আয়োজনে তার উপস্থিত না থাকা ওই গুঞ্জনের পালে জোর হাওয়া দিয়েছিল।

তবে এ সপ্তাহে ৬৮ বছর বয়সী লুকাশেঙ্কো নিজেই ওই গুঞ্জন সমূলে উৎপাটন করেন। সরকারি কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া এক বক্তৃতায় তিনি বলেন, ‘‘শুনুন, আমি এখনই মারা যাচ্ছি না।”

১৯৯৪ সাল থেকে লুকাশেঙ্কো বেলারুশের ক্ষমতায় রয়েছেন। পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত তিনি। ইউক্রেইন যুদ্ধে তিনি পুতিনকে সরাসরি সমর্থন দিয়েছেন।

সম্প্রতি রাশিয়া বেলারুশে তাদের কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েনের পরিকল্পনা নিয়ে সামনে অগ্রসর হওয়ার ঘোষণা দিয়েছে। যা নিয়ে পশ্চিমা বিশ্ব তীব্র আপত্তি জানিয়েছে।

সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এই প্রথম রাশিয়া নিজেদের মূল ভূখণ্ডের বাইরে কোথাও পরমাণু অস্ত্র মোতায়েনের পরিকল্পনা করেছে।

এ বিষয়ে আলোচনার জন্যই লুকাশেঙ্কো মস্কো গিয়েছেন বলে জানা গেছে।