গাজা নিয়ে লুলার মন্তব্যে ইসরায়েল-ব্রাজিল কূটনৈতিক বিরোধ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের যুদ্ধাপরাধের দিকে ইঙ্গিত করে তার সঙ্গে ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি হামলার তুলনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 05:52 AM
Updated : 20 Feb 2024, 05:52 AM

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলাকে হিটলারের ‘ইহুদি হত্যার’ সঙ্গে তুলনা করে প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভার করা মন্তব্যকে ঘিরে ব্রাজিলের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক বিরোধ শুরু হয়েছে। 

রোববার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের এক সম্মেলনে ওই মন্তব্য করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

“গাজা ভূখণ্ডে ফিলিস্তিনি জনগণের সঙ্গে যা হচ্ছে ইতিহাসে তার তুল্য কোনো ঘটনা নেই, প্রকৃতপক্ষে, হিটলার যখন ইহুদিদের হত্যার সিদ্ধান্ত নিয়েছিল তখনই এ ধরনের ঘটনা ঘটেছিল,” বলেছিলেন লুলা; দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের যুদ্ধাপরাধের দিকে ইঙ্গিত করেন তিনি।

এতে তীব্র প্রতিক্রিয়া জানায় ইসরায়েল। সোমবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক ঘোষণায় বলেন, লুলা তার কথা ফিরিয়ে না নেওয়া পর্যন্ত ইসরায়েলে ‘অবাঞ্ছিত’ থাকবেন।

“আমরা ভুলে যাবো না, ক্ষমাও করবো না। এটি সেমেটিক বিরোধী গুরুতর আক্রমণ। আমার ও ইসরায়েলের নাগরিকদের দোহাই – প্রেসিডেন্ট লুলাকে জানিয়ে দেবেন তিনি তার কথা ফিরিয়ে না নেওয়া পর্যন্ত ইসরায়েলে অবাঞ্ছিত থাকবেন,” ব্রাজিলের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নিয়ে এসব কথা বলেন কাটজ, যা ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতি থেকে জানা গেছে।  

এর প্রতিক্রিয়ায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূতকে ডেকে পাঠান, পাশাপাশি ইসরায়েল থেকে নিজেদের রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসতে বলেন।

ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েইরা জি২০-র একটি বৈঠক উপলক্ষ্যে রিও ডি জেনেইরো ছিলেন, ইসরায়েলের রাষ্ট্রদূতকে সেখানেই ডেকে নেওয়া হয়েছিল। 

ব্রাজিলের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, কূটনৈতিক বিরোধ সত্ত্বেও প্রেসিডেন্ট লুলার মন্তব্য প্রত্যাহার করার কোনো ইচ্ছা নেই ব্রাজিলের।

তারা জানান, কূটনৈতিক চ্যানেলে ইসরায়েলকে কোনো জবাব বা কোনো প্রতিক্রিয়া যেন না জানানো হয় তার নির্দেশ দিয়েছেন লুলা।    

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন এক আক্রমণ চালিয়ে প্রায় ১২০০ জনকে হত্যা ও ২৫৩ জনকে জিম্মি করে নিয়ে যায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এর প্রতিশোধ নিতে ওই দিন থেকেই গাজায় ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েল। তারপর থেকে গত প্রায় সাড়ে চার মাস ধরে ভূখণ্ডটিতে তাদের অবিরাম নির্বিচার হামলায় ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েলি হামলায় পুরো গাজা ভূখণ্ড প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ফিলিস্তিনি ছিটমহলটির ২৩ লাখ বাসিন্দার প্রায় সবাই ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে।