পাল্টাপাল্টি হামলার পর আফগান-পাকিস্তান সীমান্ত ‘শান্ত’

গোলাগুলি বন্ধ থাকলেও সীমান্ত বাণিজ্য ও সীমান্ত অঞ্চলের জীবনযাত্রার স্বাভাবিকতা ব্যাহত হয়, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে।  

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 06:19 AM
Updated : 20 March 2024, 06:19 AM

আফগানিস্তানে পাকিস্তানের সামরিক বাহিনীর বিমান হামলার জেরে সীমান্তে গোলাগুলি চলার একদিন পর পরিস্থিতি তুলনামূলক শান্ত ছিল। 

মঙ্গলবার দুই দেশের মধ্যবর্তী সীমান্তে উভয়পক্ষ গোলাগুলি থেকে বিরত থাকায় উত্তেজনা থাকলেও পরিস্থিতি অপেক্ষাকৃত শান্ত ছিল বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন অনলাইন।

সোমবার ভোররাতে পাকিস্তান আফগানিস্তানের খোস্ত ও পাকতিকা প্রদেশে কথিত জঙ্গি আস্তানায় বিমান হামলা চালায়। এসব হামলায় আটজন নিহত হয় বলে আফগানিস্তানের সরকার জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এসব হামলা চালানোর কথা নিশ্চিত করে জানিয়েছে, পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানো আফগানিস্তানের হাফিজ গুল বাহাদুর গোষ্ঠীকে লক্ষ্য করে ওই বিমান হামলাগুলো চালানো হয়।

বিমান হামলার জবাবে আফগানিস্তানের বাহিনী পাকিস্তানের কুররাম ও উত্তর ওয়াজিরিস্তান সীমান্তে দেশটির সেনা অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ করে। পাকিস্তানি বাহিনীও পাল্টা জবাব দেয়।

সংঘর্ষের কারণে দুই দেশের মধ্যবর্তী বহু সীমান্ত ক্রসিং বন্ধ হয়ে যায়। মঙ্গলবারও এসব সীমান্ত ক্রসিং বন্ধ ছিল। 

কুররম সীমান্তে সাময়িক অস্ত্রবিরতির হওয়ায় সেখানে গোলাগুলি বন্ধ থাকে। তবে গোলাগুলি বন্ধ থাকলেও সীমান্ত বাণিজ্য ও সীমান্ত অঞ্চলের জীবনযাত্রার স্বাভাবিকতা ব্যাহত হয়, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে।   

কুররম সীমান্তের উভয়দিকের মুরুব্বীদের চেষ্টায় সোমবার রাতে উভয়পক্ষ সাময়িক অস্ত্রবিরতিতে সম্মত হয়। মঙ্গলবার মুরুব্বীরা আবার বৈঠক করেন এবং তারা একমত হন যে, উভয় দেশের কূটনৈতিক চ্যানেলের মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে।

কুররাম জেলার সীমান্ত অঞ্চলের স্থানীয় নেতা সৈয়দ আসগর ডনকে বলেছেন, গোলাগুলির কারণে সীমান্তের উভয়দিকের বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হচ্ছে আর তারা তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হচ্ছে। তিনি বলেন, উভয় দেশের উচিত ধৈর্য ধরে কূটনৈতিকভাবে বিরোধ মীমাংসার চেষ্টা করা।

পরিস্থিতি তুলনামূলক শান্ত থাকলেও দক্ষিণ ওয়াজিরিস্তানের আঙ্গুর আড্ডা সীমান্তের আশপাশের পার্বত্য অঞ্চলে কিছু গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে আতঙ্ক ছড়ালেও কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতি হয়নি।  

তালেবান সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, সীমান্তে সংঘর্ষের ঘটনা থেমেছে।

“লড়াই থেমেছে। পরিস্থিতি শান্ত আছে,” আন্তর্জাতিক এক বার্তা সংস্থাকে এমনটি বলেছেন তিনি। 

আরও পড়ুন:

Also Read: আফগানিস্তানে পাকিস্তানের হামলার জবাবে তালেবানের পাল্টা হামলা

Also Read: আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

Also Read: আফগান সীমান্তের কাছে পাকিস্তান সেনাপোস্টে হামলায় নিহত ৭