বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

গাজার যুদ্ধে ইসরায়েলকে সর্বাত্মক সমর্থন দেওয়ায় মার্কিন সামরিক বাহিনী ইরাক ও সিরিয়ায় একের পর এক হামলার লক্ষ্য হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2023, 09:04 AM
Updated : 8 Dec 2023, 09:04 AM

ইরাকের রাজধানী বাগদাদের অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

শুক্রবার স্থানীয় সময় ভোররাত ৪টার দিকে গ্রিন জোনের ভেতরে বেশ কয়েকটি রকেট ছোড়া হয়। সেগুলো ঠিক কোথায় আঘাত হেনেছে এবং কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, পরিষ্কার হয়নি।

সামাজিক মাধ্যমে আসা ভিডিওর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রকেট হামলার সময় লোকজনকে সতর্ক করতে গ্রিন জোনের ভেতরে সাইরেন বেজে ওঠে।

ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের করা অনুরোধে মার্কিন দূতাবাসের মুখপাত্র তাৎক্ষণিভাবে কোনো প্রতিক্রিয়া জানাননি। দূতাবাসটির আকাশ প্রতিরক্ষা পদ্ধতি সক্রিয় হয়েছিল কিনা তাও পরিষ্কার হয়নি।

৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলে নজিরবিহীন আক্রমণ পরিচালনা করে। এর প্রতিশোধ নিতে সেই দিন থেকেই হামাস শাসিত ফিলিস্তিনি ছিটমহল গাজায় ভয়াবহ আক্রমণ শুরু করে ইসরায়েল। তাদের হামলায় গত দুই মাসে গাজায় ১৭ হাজারেও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ যুদ্ধে ইসরায়েলকে সব ধরনের সমর্থন দিচ্ছে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। এর প্রতিক্রিয়ায় ইরাক ও প্রতিবেশী সিরিয়ায় মার্কিন সামরিক বাহিনী একের পর এক হামলার লক্ষ্য হচ্ছে। অক্টোবরের মাঝামাঝি থেকে এ পর্যন্ত মার্কিন বাহিনীর অবস্থাগুলোতে ৭০টিরও বেশি হামলা হয়েছে।

ইরাক ও সিরিয়ার ইরান সমর্থিত শিয়া মুসলিম সশস্ত্র গোষ্ঠীগুলো এসব হামলার দায় স্বীকার করেছে। তবে সামরিক অবস্থানগুলোতে হামলা হলেও এতোদিন মার্কিন কূটনৈতিক মিশনগুলোকে লক্ষ্যস্থল করা হয়নি।

শুক্রবার ইরাকের মার্কিন দূতাবাসে তারা হামলা চালিয়েছে, কোনো গোষ্ঠী এখন পর্যন্ত এমন কোনো দাবি জানায়নি।