‘স্লাইডএবল পিসি’ বানাতে কাজ করছে ইনটেল-স্যামসাং

"আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, পিসির ক্ষেত্রে ‘ফোল্ডএবল’ ডিসপ্লে বানানোর ভাবনা ছেড়ে স্লাইডএবল ডিসপ্লে প্রযুক্তির দিকে ঝুঁকছে স্যামসাং ডিসপ্লে।"

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 01:26 PM
Updated : 28 Sept 2022, 01:26 PM

‘স্লাইডএবল’ পিসি নির্মাণের লক্ষ্যে একযোগে কাজ করছে প্রযুক্তি শিল্পের প্রথমসারির দুই প্রতিষ্ঠান স্যামসাং ও ইনটেল। সম্প্রতি এ অভিনব প্রযুক্তি ভাবনার প্রথম প্রোটোটাইপও দেখিয়েছে তারা।

২৭ সেপ্টেম্বর ইনটেলের ‘ইনোভেশন’ আয়োজনে মূল বক্তব্য দিতে মঞ্চে হাজির হয়েছিলেন স্যামসাং ডিসেপ্লর প্রধান নির্বাহী জেএস চই; ১৩ ইঞ্চির একটি ট্যাবলেট পিসির প্রোটোটাইপ নিয়ে এসেছিলেন তিনি, স্লাইড করলেই যা ১৭ ইঞ্চির মনিটরে পরিণত হয়।

“আমরা পিসির জন্য পৃথিবীর প্রথম ১৭ ইঞ্চি স্লাইডএবল ডিসপ্লের ঘোষণা দিচ্ছি,” মঞ্চে বলেন চই।

‘এই ডিভাইসটি বড় স্ক্রিন আর বহনযোগ্যতা উভয় চাহিদাই মেটাবে’ বলে দাবি করেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, পিসির ক্ষেত্রে ‘ফোল্ডএবল’ ডিসপ্লে বানানোর ভাবনা ছেড়ে স্লাইডএবল ডিসপ্লে প্রযুক্তির দিকে ঝুঁকছে স্যামসাং ডিসপ্লে।

পিসির আকার ও গঠনের বেলায় নতুনত্ব আনতে বেশ ক’বছর ধরেই কাজ করছে ইনটেল। মাইক্রোসফট ফোল্ডএবল ডিভাইসের জন্য উইন্ডোজ ১০এক্স পরিকল্পনা বাতিল করার আগ পর্যন্ত ইনটেল দুই স্ক্রিনের এবং ফোল্ডএবল ডিসপ্লে নিয়ে কাজ করছিল বলে জানিয়েছে ভার্জ।

এ ধরনের নতুন প্রযুক্তিকে তুলে ধরতে প্রয়োজন বিভিন্ন সফটওয়্যার ও অ্যাপের সহায়তা। কিন্তু, ইনটেল কীভাবে ‘স্লাইডএবল পিসি’র ভাবনাকে বাস্তবে রূপ দেবে, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়।

মঙ্গলবারের আয়োজনে স্যামসাং ডিসপ্লে ও ইনটেল যে ১৩ ইঞ্চির ট্যাবলেট পিসি দেখিয়েছে কার্যত সেটি ‘স্লাইডিং মেকানিজম’-এর মাধ্যমে একটি ১৭-ইঞ্চি আকারের ‘ফ্লেক্সিবল’ মনিটরে পরিণত হয়।

আয়োজনে নতুন ‘ইউনিসন’ সফটওয়্যারও দেখিয়েছে ইনটেল। কোম্পানিটির নিজস্ব চিপ নির্ভর কম্পিউটারগুলোর সঙ্গে স্মার্টফোনের সংযোগ স্থাপন সহজ করে দেবে সফটওয়্যারটি। আইফোনেও কাজ করবে এটি।

ভার্জের প্রতিবেদন বলছে, ‘স্লাইডএবল পিসি’ ভাবনাটি এখনও প্রাথমিক পর্যায়েই আছে। এটি কবে নাগাদ বাণিজ্যিক পণ্য হিসেবে বাজারে আসবে সে প্রসঙ্গে কোনো তথ্য দেয়নি ইনটেল ও স্যামসাং ডিসপ্লে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক