এবার যোগাযোগ নিষেধাজ্ঞা ঠেকাতে আপিল বাইডেন প্রশাসনের

মার্কিন সরকার বলছে, প্রতিরোধযোগ্য মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতে তারা কোভিড ভ্যাক্সিন সংশ্লিষ্ট ভুল তথ্য বন্ধ করার উদ্যোগ নিয়েছেন কেবল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2023, 12:59 PM
Updated : 6 July 2023, 12:59 PM

‘কনটেন্ট মডারেশন’ নিয়ে কয়েকটি সরকারি সংস্থার লোকজনকে সামাজিক মাধ্যম কোম্পানিরগুলোর সঙ্গে যোগাযোগ বন্ধের নির্দেশের বিরুদ্ধে এবার আপিল করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

বুধবার এই আপিল হয়েছে লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অর্লিনস শহরের ‘ইউএস কোর্ট অফ আপিল ফর দ্য ফিফথ সার্কিটে’। এতে আদালতের দেওয়া ‘সামাজিক মাধ্যমগুলোর ওপর খবরদারি বন্ধের’ আদেশ পর্যালোচনা চেয়েছে প্রশাসন। তাদের বিবেচনায় ভুল তথ্য ছড়ানো ঠেকাতে সরকারের উদ্যোগ ছিল এগুলো।

যে রয়ের বিরেুদ্ধে এই আপিল সেই মামলাটি করেছিলেন মিসৌরির সাবেক অ্যাটর্নি জেনারেল এরিক স্মিড ও লুইজিয়ানার অ্যাটর্নি জেনারেল জেফ ল্যান্ড্রি। মামলায় অভিযোগ ছিল, মার্কিন সরকারি কর্মকর্তারা ‘স্পর্শকাতর’ পোস্ট ঠেকাতে সামাজিক মাধ্যম কোম্পানিগুলোকে এত বেশি চাপ দিয়েছে যে এটি কোভিড ১৯ মহামারীর ভ্যাক্সিন সমস্যা এমনকি নির্বাচনেও প্রভাব ফেলতে পারে।

রায় অনুসারে, প্রথম সংশোধনীর বাক স্বাধীনতা সংশ্লিষ্ট নীতিমালার অধীনে যুক্তরাষ্ট্রের ‘ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস’ ও ‘এফবিআই’র মতো সরকারি সংস্থাগুলো ‘কনটেন্ট মুছে ফেলা, দমন বা এগুলোর সংখ্যা কমিয়ে আনার জন্য’ বিভিন্ন সামাজিক মাধ্যম কোম্পানিকে ‘অনুরোধ, উৎসাহ, চাপ বা প্ররোচিত’ করতে পারবে না।

‘ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য ওয়েস্টার্ন ডিস্ট্রিক্ট অফ লুইজিয়ানা’য় দায়ের করা মামলায় জাতীয় নিরাপত্তা ঝুঁকি ও অপরাধমূলক কার্যক্রম নিয়ে সতর্ক করেন বিচারক টেরি ডাউটি। আর কোম্পানি ও সরকারি কর্মকর্তাদের যোগাযোগের বেলায় কয়েকটি ব্যতিক্রম ব্যবস্থারও অনুমোদন দিয়েছেন তিনি।

রিপাবলিকানদের কাছে মঙ্গলবারের রায়টি ‘বড় জয়’ হিসেবে বিবেচিত হচ্ছে। তারা বলছেন, ভিন্ন মত পোষণকারীদের কণ্ঠরোধের অজুহাত হিসাবে সরকার স্বাস্থ্য সংকট ও ভুল তথ্যের হুমকিকে ব্যবহার করছে।

মার্কিন সরকার বলছে, প্রতিরোধযোগ্য মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতে তারা কোভিড ভ্যাক্সিন সংশ্লিষ্ট ভুল তথ্য বন্ধ করার উদ্যোগ নিয়েছেন কেবল।