টিকটক শঙ্কায় ডেটা সুরক্ষা নিয়ে নানা উদ্যোগ যুক্তরাষ্ট্রের

“এখানে একাধিক কোম্পানি রয়েছে। বিস্তৃত এই হুমকি মোকাবেলায় আমাদের দক্ষতার পাশাপাশি সঠিক উপায়ে অর্থায়ন করা নানা স্থায়ী ব্যবস্থাও প্রয়োজন।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 10:14 AM
Updated : 1 May 2023, 10:14 AM

যুক্তরাষ্ট্রের বাইরের বিভিন্ন কোম্পানির হাতে মার্কিন নাগরিকদের ডেটা ব্যবস্থাপনা নিয়ে দেশটিতে বাড়তে থাকা জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট উদ্বেগ মোকাবেলায় নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা জানালেন দেশটির বাণিজ্য মন্ত্রী।

মার্কিন সিনেটের এক শুনানিতে দেশটির বাণিজ্য মন্ত্রী জিনা রাইমন্ডো বলেন, তার মন্ত্রণালয় ‘দেশের বিভিন্ন যোগাযোগ ও প্রযুক্তি নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে’ কাজ করছে। এগুলোর পর্যবেক্ষণ, তদন্ত ও আইন প্রয়োগের জন্য এরইমধ্যে একটি দল নিয়োগের প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

“আমাদের নেটওয়ার্ক বা ডেটা নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে, এমন বিভিন্ন কোম্পানি খোঁজার লক্ষ্যে আমরা কয়েক ডজন কর্মী নিয়োগ করছি।” --শুনানি শেষে রয়টার্সকে বলেন রাইমন্ডো।

অ্যাপটিকে মোকাবেলার ক্ষমতা বাড়াতে বা সম্ভাব্য নিষেধাজ্ঞা দেওয়ার লক্ষ্যে কংগ্রেসের এইসব নতুন প্রচেষ্টার পেছনে চীনা মালিকানাধীন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক নিয়ে চলমান উদ্বেগ কাজ করেছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল থেকে নির্বাচিত সিনেটর জেরি মোরান বলেন, বুধবার এক রুদ্ধদ্বার অধিবেশনে ‘বিভিন্ন সামাজিক প্ল্যাটফর্ম ডেটা ব্রোকার ও অন্যান্য কোম্পানি থেকে বৈদেশিক প্রতিপক্ষের মার্কিন ডেটা চুরি’ সম্পর্কে মার্কিন সিনেটরদের ব্রিফ করেছে বাইডেন প্রশাসনের বিভিন্ন সংস্থা।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, দেশটির ‘ইনফর্মেশন অ্যান্ড কমিউনিকেশন্স সাপ্লাই (আইসিটিএস)’ চেইনে হুমকি প্রসঙ্গে কথা বলা ব্যক্তিদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের শিল্প ও নিরাপত্তা বিষয়ক আন্ডার কমার্স সেক্রেটারি অ্যালেন এস্তেভেজ।

যুক্তরাষ্ট্রের ‘কমার্স কমিটি’ আয়োজিত ওই ব্রিফিংয়ে অংশ নেন প্রায় ২০ জন মার্কিন সিনেটর।

যুক্তরাষ্ট্রে বিভিন্ন বৈদেশিক লেনদেন পর্যালোচনা ও প্রয়োজনে ঠেকাতে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়কে নতুন ক্ষমতা দেওয়ার লক্ষ্যে গত মাসে ‘রেস্ট্রিক্ট অ্যাক্ট’ নামে নতুন আইন চালুর প্রস্তাবনা দেন দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে নির্বাচিত মার্ক ওয়ার্নার ও সাউথ ডাকোটার জন থুন’সহ ২৪ জন সিনেটর।

“আমি মনে করি এটি গুরুত্বপূর্ণ, আর এজন্য আমাদের দ্রুতই এগোতে হবে।” --বুধবার এক সিনেট শুনানিতে এই আইনি প্রচেষ্টা সম্পর্কে বলেন জিনা।

“এর পেছনে একাধিক কোম্পানি রয়েছে। এটা এমন এক বিস্তৃত হুমকি, যেটি মোকাবেলার জন্য আমাদের দক্ষতার পাশাপাশি সঠিক উপায়ে অর্থায়ন করা বিভিন্ন স্থায়ী ব্যবস্থাও প্রয়োজন।”

রেস্ট্রিক্ট অ্যাক্ট-এ সমর্থন জানিয়েছে হোয়াইট হাউজ ও রাইমন্ডো।

সমালোচকরা বলছেন, বিলটির পরিধি অনেক বড়। আর দেশটিতে থাকা ১৫ কোটির বেশি টিকটক ব্যবহারকারী’সহ মার্কিন নাগরিকদের স্বাধীনতার ওপর আঘাত হানে এটি। অন্যদিকে, মার্কিন ব্যবহারকারীর ডেটা অবৈধ উপায়ে ব্যবহারের অভিযোগ নাকচ করে আসছে টিকটক।

রাইমন্ডো বলেন, চীনের পক্ষ থেকে আসা বিভিন্ন হুমকি মোকাবেলায় তার মন্ত্রণালয় সক্রিয় আছে।

নিজের দায়িত্ব পালনকালে আমি দুইশ’র বেশি চীনা কোম্পানিকে তালিকায় রেখেছি। পাশাপাশি, আমরা ক্রমাগত আসতে থাকা বিভিন্ন বাড়তি হুমকিও সক্রিয়ভাবে তদন্ত করছি।” --বলেন তিনি।

“কোনো কোম্পানিকে এই তালিকায় নিতে হবে, এমন মনে হলে আমি তা বাস্তবায়নে দ্বিধাবোধ করব না।”

২০২১ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ক্ষমতা ছাড়ার কয়েকদিন আগে চীন, রাশিয়া, ইরান, উত্তর কোরিয়া, কিউবা ও ভেনিজুয়েলা সংশ্লিষ্ট বিভিন্ন ‘আইসিটিএস’ শঙ্কা সমাধানে নতুন আদেশ জারি করে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়।