শিশুদের নিরাপত্তা দিতে ব্যর্থতার অভিযোগে জরিমানার মুখে টিকটক

অভিযোগ উঠেছে, ১৩ বছরের কম বয়সী শিশুদের ডেটা প্রসেস করার সুযোগ টিকটকের ছিল এবং এক্ষেত্রে স্বচ্ছতা রক্ষা করতে তারা ব্যর্থ হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 10:42 AM
Updated : 27 Sept 2022, 10:42 AM

শিশুদের নিরাপত্তা দিতে ব্যর্থতার অভিযোগ উঠেছিল টিকটকের বিরুদ্ধে; তদন্তে তার সত্যতা মেলায় যুক্তরাজ্যের ডেটা নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে দুই কোটি ৯০ লাখ ডলার জরিমানার ঝুঁকিতে পড়েছে এ কোম্পানি।

যুক্তরাজ্যের বাজার নিয়ন্ত্রক সংস্থার তদন্তে উঠে এসেছে, অভিভাবকের অনুমতি ছাড়াই ১৩ বছরের কম বয়সী শিশুদের ডেটা প্রসেস করার সুযোগ টিকটকের ছিল এবং কোম্পানি এক্ষেত্রে স্বচ্ছতা রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

যুক্তরাজ্যের ‘ইনফর্মেশন কমিশনার্স অফিস (আইসিও)’ টিকটক ও ‘টিকটক ইনফর্মেশন টেকনোলজিস ইউকে লিমিটেড’-এর কাছে এ বিষয়ে ব্যাখ্যা চেয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে বাজার নিয়ন্ত্রক সংস্থার কমিশনার জন এডওয়ার্ডস বলেন, “যে কোম্পানিগুলো যুক্তরাজ্যে ডিজিটাল সেবা দেয়, তাদের এ বিষয়ে আইনি বাধ্যবাধকতা আছে। টিকটক সেই বাধ্যবাধকতা মানতে ব্যর্থ হয়েছে।”

আইসিওর বিবৃতির প্রতিক্রিয়ায় রয়টার্সকে পাল্টা বিবৃতি পাঠিয়ে টিকটকের এক মুখপাত্র বলেছেন, “যুক্তরাজ্যের বাজারে সেবাগ্রাহকের গোপনতার নিরাপত্তা নিশ্চিত করতে আইসিওর ভূমিকার প্রতি সম্মান রেখেই আমরা প্রাথমিক মতামতের সঙ্গে অসস্মতি জানাচ্ছি এবং যথাযথ প্রক্রিয়া মেনে আনুষ্ঠানিকভাবে আইসিওকে প্রতিক্রিয়া জানাতে চাই।”

আইসিওর প্রাথমিক তদন্ত বলছে, ২০১৮ সালের মে মাস থেকে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত যুক্তরাজ্যের ডেটা নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে টিকটক।

যুক্তরাষ্ট্রের জনপ্রতিনিধিরাও টিকটক ও স্ন্যাপচ্যাটের মতো প্ল্যাটফর্মগুলোতে শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে তৎপরতা বাড়িয়েছেন।

জুলাই মাসে একটি নতুন নীতিমালার পক্ষে ভোট দিয়েছেন মার্কিন সেনেটের কমার্স কমিটির সদস্যরা। তাতে ১৬ বছর বয়স পর্যন্ত কিশোর বয়সীদের তথ্যের ক্ষেত্রে বিশেষ কড়াকড়ি থাকবে। অনুমতি ছাড়া তাদের বিজ্ঞাপন দেখাতে পারবে না টিকটক ও স্ন্যাপচ্যাটের মতো প্ল্যাটফর্মগুলো।