সিংহাসন ‘হারিয়েছিল’ ইউটিউবের সবচেয়ে পুরোনো ভিডিও

বাগ সংশ্লিষ্ট ত্রুটির কথা স্বীকার করেছে ইউটিউব। আর ‘মি অ্যাট দ্য জু’ যে প্ল্যাটফর্মটির সবচেয়ে পুরোনো ভিডিও, ওই বিষয়টি নিশ্চিত করেছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 09:04 AM
Updated : 1 Feb 2023, 09:04 AM

কিছু সময়ের জন্য নিজের জায়গা হারিয়ে ফেলেছিল ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবের সবচেয়ে পুরোনো ভিডিও। 

শেস পর্যন্ত জানা গেল, এর পেছনে ছিল সাইটটিতে বাগ সংশ্লিষ্ট সমস্যা।

সাইটটিতে আপলোড করা প্রথম ভিডিও’র নাম ‘মি অ্যাট দ্য জু’। ২০০৫ সালের ২৩ এপ্রিল আপলোড করা ভিডিওটি দীর্ঘ সময় ধরে ইউটিউবে জনপ্রিয় হিসেবে বিবেচিত।

গেল শুক্রবার হঠাৎ করেই দেখা যায়, ওই ভিডিও’র আগেই অর্থাৎ ২০২২ সালের ৬ এপ্রিল আপলোড করা আরেকটি ভিডিও হয়েছিল!

প্ল্যাটফর্মে বিষয়টি ‘বড় ধাক্কা’ হিসেবেই কাজ করেছে। ফলে, অনেক দর্শক বিশ্বাস করে বসেন, জনপ্রিয় প্রথম ভিডিওটি সবসময়ই সময় তথ্য দিয়েছে।

কিছু সময়ের জন্য সবচেয়ে পুরোনো ভিডিও’র জায়গা নেয়া ভিডিও’র শিরোনাম “ওয়েলকাম টু ইউটিউব!!!”। এটি দেখতে অন্যান্য সাধারণ ভিডিও’র মতোই। তবে বিষয়টি শীঘ্রই পরিষ্কার হয়ে যায়, এটি বাগ সংশ্লিষ্ট ত্রুটির ফলাফল ছিল।

এই ভিডিও’র তারিখ যে ভুল ছিল, তা নিয়ে বেশ কিছু সংখ্যক ইঙ্গিত মিলেছে। প্রথমত, এটি ৪৮০ পিক্সেল মানে আপলোড হয়েছে। আর, ২০০৮ সালের আগ পর্যন্ত এই সুবিধা চালুই হয়নি। এতে ভিডিওটি ‘প্রিমিয়ারের’ তারিখও উল্লেখ করা হয়। তবে, ২০১১ সালের আগে প্ল্যাটফর্মে ফিচারটি আসেইনি।

ভিডিওটি এখনও সাইটে থেকে গেছে। সাইটের পুরানো লোগো ও প্রথম দিকের ইন্টারনেটের চেহারা ব্যবহার করে কেউ ইচ্ছাকৃতভাবে এটি বানিয়েছে বলে ধারণা প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

ভিডিওতে দাবি করা হয়, এটি প্ল্যাটফর্মের তিন সহ-প্রতিষ্ঠাতা চ্যাড, স্টিভ ও জাওয়েদের কাছ থেকে এসেছে।

তবে, এর আপলোডের তারিখ বদলানো হয়েছে। ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন প্রকাশের সময় এতে লেখা ছিল ‘এক দিন আগে’।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে বাগ সংশ্লিষ্ট ত্রুটির কথা স্বীকার করেছে ইউটিউব। আর ‘মি অ্যাট দ্য জু’ যে প্ল্যাটফর্মটির সবচেয়ে পুরোনো ভিডিও, ওই বিষয়টি নিশ্চিত করেছে কোম্পানিটি।

“এই ভিডিও’র আপলোডের তারিখ পরিবর্তন করার অনুমোদন দেওয়া সংশ্লিষ্ট সমস্যাটি সম্পর্কে আমরা অবগত আছি। এর সমাধানে কাজ করছি আমরা।” --ভার্জকে বলেন ইউটিউবের এক মুখপাত্র।

“নিশ্চিন্ত থাকুন, ইউটিউবের সবচেয়ে পুরানো ভিডিও সর্বদাই 'মি অ্যাট দ্য জু’। আমাদের এক সহ-প্রতিষ্ঠাতা ২০০৫ সালের ২৩ এপ্রিল আপলোড করেন এটি। ইউটিউবে ১৭ বছরের বেশি সময় ধরে চলা সৃজনশীলতার শুরু এর হাত ধরেই।”

পুরোনো সেই ভিডিও’র ভিউ সংখ্যা ২৫ কোটিরও বেশি।