এআই খাতে নজর, ইভি প্রকল্প বাতিল অ্যাপলের

অ্যাপলের সিওও জেফ উইলিয়ামস ও বিদ্যুচ্চালিত গাড়ি প্রকল্পের নেতৃত্বদানকারী ভাইস প্রেসিডেন্ট কেভিন লিঞ্চ অভ্যন্তরীণ এক ঘোষণা এ কথা জানান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 11:55 AM
Updated : 28 Feb 2024, 11:55 AM

জেনারেটিভ এআই প্রযুক্তিতে নজর দেওয়ার লক্ষ্যে সম্প্রতি নিজেদের স্বচালিত বিদ্যুচ্চালিত গাড়ি তৈরির ‘ওপেন সিক্রেট’ প্রকল্পটি বাতিল করেছে অ্যাপল।

এরই পরিপ্রেক্ষিতে নিজস্ব ইভি প্রকল্পে কাজ করা দুই হাজার কর্মীর সিংহভাগকেই জেনারেটিভ এআই বিভাগে পাঠিয়েছে মার্কিন এ টেক জায়ান্ট।

মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গ প্রতিবেদনে লিখেছে, অ্যাপলের সিওও জেফ উইলিয়ামস ও বিদ্যুচ্চালিত গাড়ি প্রকল্পের নেতৃত্ব দেওয়া ভাইস প্রেসিডেন্ট কেভিন লিঞ্চ অভ্যন্তরীণ এক ঘোষণায় এ কথা জানান।

অ্যাপলের এআই দলের নেতৃত্ব দিচ্ছেন জন জিয়ানান্দ্রিয়া। বিগত কয়েক বছর ধরে চ্যাটজিপিটির মতো এআই চ্যাটবটে থাকা ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)’ বিকাশের পাশাপাশি জেনারেটিভ এআই তৈরির দিকে নজর দিয়েছেন অ্যাপলের এ নির্বাহী।

তবে, এক্ষেত্রে, ইভি প্রকল্পটির সকল কর্মী ভাগ্যবান হবেন না। কারণ, ব্লুমবার্গ বলছে, এই প্রকল্পের কিছু কর্মী ছাঁটাই করা হবে। এদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ বলেছে, এরইমধ্যে প্রকল্পের কিছু সংখ্যক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তবে সবমিলিয়ে কতজন কর্মী ছাঁটাই হতে যাচ্ছেন, তা এখনও স্পষ্ট নয়।

এআই নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করা সফটওয়্যার প্রকৌশলী ও কর্মীদের পাশাপাশি ‘স্পেশাল প্রজেক্টস গ্রুপ’ বা ‘এসপিজি’ নামের প্রকল্প চালু করেছিল অ্যাপল, যাকে নিজস্ব বিদ্যুচ্চালিত গাড়ির দল বলে থাকে অ্যাপল। এর মধ্যে ছিলেন কোম্পানির হার্ডওয়্যার ও অটোমোটিভ খাতের প্রকৌশলীরাও। তবে তারা অ্যাপলের অন্যান্য চাকরির জন্য আবেদন করার সুযোগ পাবেন কি না, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

অ্যাপলের বিদ্যুচ্চালিত গাড়ি তৈরির প্রচেষ্টা শুরু হয়েছিল ২০১৪ সালে। পাশাপাশি টেসলা ও অন্যান্য ইভি কোম্পানির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে ‘সেলফ ড্রাইভিং’ ও ‘ইভি’ উভয় প্রকল্পেই কোম্পানিটি কয়েকশ কোটি ডলার বিনিয়োগ করেছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট জেডডিনেট।

চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে গত এক বছরে জেনারেটিভ এআই নিয়ে তেমন আগ্রহ দেখায়নি অ্যাপল। পাশাপাশি এআইয়ের জনপ্রিয়তা বেড়ে যাওয়ার সময়ও নিজস্ব এআই পণ্য প্রকাশ করেনি কোম্পানিটি।

এমনকি অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো, বিশেষ করে গুগল, মাইক্রোসফট ও স্যামসাং সকলেই নিজ নিজ জেনারেটিভ এআই প্রযুক্তি বিকাশ করে ওপেনএআইয়ের এআই চ্যাটবট চ্যাটজিপিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এদিকে, গত বছরের জুলাই মাসে প্রকাশ পাওয়া কয়েকটি প্রতিবেদন থেকে ইঙ্গিত মিলেছে, অ্যাপল তাদের নিজস্ব একটি এআই চ্যাটবট নিয়ে কাজ করছে, যেটি ব্যবহার হয়ে থাকে কোম্পানির অভ্যন্তরীণ কাজে। আর একে ডাকা হয় ‘অ্যাপল জিপিটি’ নামে, যা কোম্পানির নিজস্ব মালিকানাধীন ফাউন্ডেশন মডেলে চলে।

তবে, নিজস্ব ডিভাইসে জেনারেটিভ এআই যোগ করার বিষয়ে অ্যাপল বরাবরই নীরব ছিল। ধারণা করা হচ্ছে, এ বছরের জুনে হতে যাওয়া ‘ডব্লিউডব্লিউডিসি’ আয়োজনে সম্ভবত নতুন জেনারেটিভ এআইভিত্তিক পণ্য দেখাবে অ্যাপল।