দৃষ্টি প্রতিবন্ধীবান্ধব প্রযুক্তি আনছে ফেইসবুক

দৃষ্টি প্রতিবন্ধীদের ছবি বা ভিডিও কনটেন্ট বুঝতে সহায়তা করতে নতুন প্রযুক্তি বানাচ্ছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 09:21 AM
Updated : 22 Jan 2018, 09:21 AM

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক এই প্রযুক্তি তৈরিতে নেতৃত্ব দিচ্ছেন ফেইসবুক প্রকৌশলী ম্যাট কিং। তিনি নিজেও একজন দৃষ্টি প্রতিবন্ধী।

নতুন এই প্রযুক্তি ছবি বা ভিডিওর কনটেন্ট বুঝতে সহায়তা করবে। যেসব ছবি বা ভিডিও ফেইসবুকের নীতিমালা মানছে না বা বিজ্ঞাপনদাতারা এড়িয়ে যেতে চাচ্ছেন সেগুলো শণাক্ত করার কাজেও এটি ব্যবহার করা হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে কিং বলেন, “প্রতিদিন ফেইবুকে ২০০ কোটির বেশি ছবি শেয়ার করা হয়। এমন পরিস্থিতিতে মেশিনভিত্তিক সমাধানগুলো মানুষের চেয়ে বেশি কার্যকর।”

রেটিনিটিস পিগমেন্টোসা নামের রোগ নিয়ে জন্ম নেন কিং। ডিগ্রি অর্জনের সময় তিনি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। পরবর্তীতে অ্যাকসেসিবিলিটি প্রকল্পের সঙ্গে কাজ করতে আইবিএম-এ যোগ দেন তিনি।

পর্দায় কী দেখানো হচ্ছে তা অডিও বা ব্রেইল ডিভাইসের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীদের ‘দেখতে’ সহায়তা করতে ‘স্ক্রিন রিডার’ তৈরিতে কাজ করেছেন তিনি। গ্রাফিকাল ইন্টারফেইসের জন্য প্রথম স্ক্রিন রিডার তৈরি করে আইবিএম।

২০১৫ সালে ফেইসবুকে নিয়োগের আগে পর্যন্ত আইবিএম-এর অ্যাকসেসিবিলিটি দলের সঙ্গে কাজ করেন কিং।

প্রতিবন্ধীদের সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহারে সহায়তা করতে ফেইসবুকের বিভিন্ন ফিচার নিয়ে কাজ করেছেন তিনি। এই ফিচারগুলোর মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীরা শুধু অডিও শুনে ভিডিওতে ক্যাপশন দেওয়া বা ফেইসবুক ন্যাভিগেট করতে পারেন।

“যে কোনো ধরনের অক্ষমতা রয়েছে এমন যেকোনো ব্যক্তি ফেইসবুক থেকে সহায়তা পেতে পারেন। তারা উপকারী সংযোগ তৈরি করতে পারেন এবং বুঝতে পারেন অক্ষমতা তাদেরকে সংজ্ঞায়িত করতে পারে না বা সীমাদ্ধতা দিতে পারে না,” বলেন কিং।