দেশে এল হুয়াওয়ে পি৯

দেশের বাজারে নিজেদের ফ্ল্যাগশীপ মডেল পি৯ আনলো অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। রবি'র সঙ্গে মিলে বাংলাদেশে স্মার্টফোনটি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2016, 00:20 AM
Updated : 7 June 2016, 00:20 AM

হুয়াওয়ে-এর পক্ষ থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, পি৯ বিশ্বের প্রথম স্মার্টফোন যেখানে বিশ্বের জনপ্রিয় লাইকা ক্যামেরা এজি’র প্রযুক্তিগত সহায়তায় ডুয়াল লেন্স ক্যামেরা যুক্ত করা হয়েছে। পি৯-এর ক্যামেরায় অসাধারণ কালার টোন, ইমেইজ ক্যাপচার, রিচনেস ও ক্ল্যারিটি ব্যবহার করা হয়েছে। 

চাহিদা অনুযায়ী ব্যবহারকারীরা তিনটি ভিন্ন মোড- স্ট্যান্ডার্ড, ভিভিড কালার এবং স্মুথ কালার ব্যবহার করে ছবি তুলতে পারবেন। 

অন্যদিকে পি৯’র মনোক্রম লেন্স দিয়ে ব্যবহারকারীরা সাদা-কালো ছবি তুলতে পারবেন। উন্নতমান ছাড়াও পি৯ ক্যামেরা দিয়ে ছবি তোলা যাবে সূক্ষতা, স্থায়িত্ব এবং দ্রুততার সঙ্গে। পরিবেশের ধরন বুঝে তিনটি পদ্ধতি- লেজার, গভীরতা এবং কনট্রাস্ট -এর সমন্বয়ে ছবি তুলতে সক্ষম স্মার্টফোনটি।

২.৫ডি গ্লাস, এরোস্পেইস অ্যালুমিনিয়াম বডি এবং ডায়মন্ড কাট এজ রাউন্ডেড নকশা ব্যবহার করা হয়েছে এতে। ৬৪ গিগাবাইট রমের পি৯-এ পাওয়া যাবে হেজ গোল্ড ফিনিশ, ইন্ডাষ্ট্রিয়াল ষ্ট্যান্ডার্ড ডিজাইন, বার্শড হেয়ারলাইন্স এবং মেটাল পলিশিং কারিগরি।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের ডিরেক্টর অফ ডিভাইস বিজনেস ইংমার ওয়্যাং বলেন, “আমাদের বিশ্বাস, স্মার্টফোন ফটোগ্রাফির ক্ষেত্রে পি৯ একটি যুগান্তকারী উদ্ভাবন। মোবাইল ফটোগ্রাফিতে সম্ভাব্য সব সম্ভাবনাকে বাস্তবে রুপ দেওয়ার প্রয়াসে হুয়াওয়ে এবং লাইকা দৃঢ় প্রতিজ্ঞ।”

“বাংলাদেশের মতো স্মার্টফোনের বাজারে পি৯’র উন্মোচন আমাদের জন্য অনেক বেশি অর্থবহ”, বলে মন্তব্য করেন তিনি।  

রবি’র হেড অফ বিজনেস জন মিশেল আর্নাড শান্যুট বলেন, “পি৯ হল ল্যাইকা ক্যামেরাসম্পন্ন প্রথম স্মার্টফোন, যাকে ফটোগ্রাফির জগতে মার্সেইডিজ বেঞ্জ হিসাবে বিবেচনা করা হয়। তাই অপেশাদার ফটোগ্রাফারদের জন্য চিন্তার কোনো কারণ নেই। শুধু ক্লিক করলেই হবে। এছাড়া একটি পি৯ থাকা আর একটি প্রিমিয়াম গাড়ি থাকা প্রায় একই ব্যাপার। আমরা বিশ্বাস করি যে, রবি’র সুপারফাস্ট ইন্টারনেট গ্রাহকদের ডিজিটাল জীবনকে আরো পরিপূর্ণ করতে সহযোগিতা করবে। রবি হুয়াওয়ের সঙ্গে যৌথভাবে তার গ্রাহকদের জন্য বাজারে পি৯ আনতে পেরে গর্বিত।”

রবি গ্রাহকেরা প্রতি মাসে নয় গিগাবাইট ইন্টারনেট ডেটা, ৯৯৯ মিনিট টক টাইম (যে কোনো অপারেটরে ব্যবহারযোগ্য) প্যাকেজসহ হুয়াওয়ে পি৯ ক্রয় করতে পারবেন। এছাড়া প্রতি মাসে ১৯৯০ টাকার ইএমআই বা কিস্তিতে (২৪ মাস) পি৯ কেনার সুযোগ করে দিয়েছে হুয়াওয়ে।

হুয়াওয়ে পি৯ এর বাজার মূল্য ধরা হয়েছে ৪৭,৯৯০ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক