কর্মী ছাঁটাইয়ের পর হার্ডওয়্যার প্রকল্পও বন্ধ হচ্ছে মেটার

ভিডিও কলের জন্য দুটি বিল্ট-ইন ক্যামেরাবাহী স্মার্টওয়াচের বাজারমূল্য মেটা নির্ধারণ করেছিল ৩৪৯ ডলার; বন্ধ হয়ে যাচ্ছে সেই ‘মিলান’ প্রকল্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 09:24 AM
Updated : 13 Nov 2022, 09:24 AM

এক ধাক্কায় ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়ার পর স্মার্ট ডিসপ্লে ‘পোর্টাল’ এবং দুটি অপ্রকাশিত স্মার্টওয়াচের নির্মাণ প্রকল্প বন্ধ করে দিচ্ছে সোশাল মিডিয়া জায়ান্ট মেটা।

মার্ক জাকারবার্গের কোম্পানির নির্বাহীদের বরাত দিয়ে শুক্রবারেই বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছিল, কোম্পানির অভ্যন্তরীণ অবকাঠামো ঢেলে সাজাচ্ছে মেটা। মেসেজিং দলের সঙ্গে একিভূত হচ্ছেন ভয়েস ও ভিডিও কল সেবার কর্মীরা।

যে ১১ হাজার মেটা কর্মী চাকরি হারাচ্ছেন, তাদের প্রায় ৪৬ শতাংশ নতুন উদ্ভাবনী প্রযুক্তি পণ্য নিয়ে কাজ করতেন বলে জানিয়েছে রয়টার্স; বাকি ৫৪ শতাংশ কাজ করতেন কোম্পানির ব্যবসায়ীক দিক নিয়ে।

রয়টার্সের খবর ভিন্ন সূত্র থেকে স্বাধীনভাবে নিশ্চিত হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। সাইটটি জানিয়েছে, জুন মাসেই চুপিসারে পোর্টাল-এর উৎপাদন বন্ধ করে দিয়েছে মেটা।

আর যে দুটি স্মার্টওয়াচ প্রকল্প বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল ‘মিলান’ ছদ্মনামের একটি স্মার্টওয়াচ।

২০২৩ সালের বসন্তে ডিভাইসটি বাজারজাত করার পরিকল্পনা করেছিল মেটা। ভিডিও কলের জন্য দুটি বিল্ট-ইন ক্যামেরাবাহী স্মার্টওয়াচটির বাজারমূল্য নির্ধারণ করা হয়েছিল ৩৪৯ ডলার।

এ প্রসঙ্গে মেটার প্রতিক্রিয়া জানার চেষ্টা করেছিল ভার্জ, তাতে সাড়া দেয়নি কোম্পানিটি।

পোর্টাল স্মার্ট ডিসপ্লে আর আসন্ন স্মার্টওয়াচ প্রকল্প বন্ধ করে দিলেও, এখনই হার্ডওয়্যার ব্যবসা থেকে তল্পিতল্পা গুটিয়ে নিচ্ছে না মেটা। কোম্পানির হার্ডওয়্যারকেন্দ্রীক অন্যান্য প্রকল্পগুলো মূলত ‘আর্টিফিশিয়াল রিয়ালিটি (এআর)’ এবং ‘ভার্চুয়াল রিয়ালিটি(ভিআর)’ প্রযুক্তি কেন্দ্রীক বলে জানিয়েছে ভার্জ।

নাম পাল্টে ফেইসবুক থেকে মেটা হওয়ার পর থেকেই মেটাভার্স কেন্দ্রীক এআর/ভিআর ডিভাইস ও সেবা নির্মাণে উঠে পড়ে লেগেছে জাকারবার্গের কোম্পানি। এ খাতে এক বছরে ১ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ করে ইতোমধ্যেই বিনিয়োগকারীদের সমালোচনার মুখে পড়েছে মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক