এআইয়ের লেখা চিনে ফেলে কলম্বিয়া প্রকৌশলীদের বানানো নতুন টুল

কোনও রিভিউ, টুইট বা ব্লগ পোস্টের লেখার অংশ মানুষ বা কম্পিউটারের মাধ্যমে তৈরি কি না, তা বোঝার বিষয়টি মাথায় রেখে নকশা হয়েছে নতুন টুলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 01:08 PM
Updated : 24 March 2024, 01:08 PM

মানুষ এখন এমন এক ডিজিটাল বিশ্বে বসবাস করছে, যেখানে অনলাইনের বিভিন্ন তথ্য মানুষের তৈরি না কম্পিউটারের তৈরি, তা বলাও মুশকিল হয়ে পড়ছে।

আর এ ধরনের পরিস্থিতির উদ্দীপক হিসেবে কাজ করেছে ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)’-এর মতো উন্নত কম্পিউটার প্রোগ্রামের উত্থান, যেখানে বিভিন্ন এমন টেক্সট তৈরি করা সম্ভব, যা দেখলে মনে হয়, সেগুলো মানুষই লিখেছে।

তবে, এ ধাঁধা সমাধানে একটি বড় পদক্ষেপ নিয়েছেন ‘কলম্বিয়া ইউনিভার্সিটি’র ‘কলম্বিয়া ইঞ্জিনিয়ারিং’-এর গবেষকরা, যেখানে অধ্যাপক জুনফেং ইয়াং ও কার্ল ভনড্রিক নিজেদের গবেষণা দলের সঙ্গে মিলে ‘রাইডার’ নামের একটি টুল বানিয়েছেন।

কোনও রিভিউ, টুইট বা ব্লগ পোস্টের লেখার অংশ মানুষ বা কম্পিউটারের মাধ্যমে তৈরি কি না, তা বোঝার বিষয়টি মাথায় রেখে নকশা হয়েছে নতুন টুলটি।

এদিকে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে হতে যাওয়া এক বড় প্রযুক্তি সম্মেলনে রাইডার টুল সম্পর্কে সকল তথ্য শেয়ার করার পরিকল্পনা করছেন গবেষকরা। আর এ গবেষণা যেন সবাই দেখতে পান, সেজন্য তারা এটি অনলাইনেও উন্মুক্ত করে দিয়েছেন।

‘রাইডার’ টুলের সবচেয়ে ইতিবাচক বিষয় হল– এরে কাজ করার ধরন।

গবেষকরা লক্ষ্য করেছেন, কম্পিউটারের তৈরি বিভিন্ন লেখা প্রায়শই অন্যান্য কম্পিউটার প্রোগ্রামে ‘নিখুঁত’ হিসেবে বিবেচিত হয়। তাই লেখাগুলোকে ‘এডিট’ বা ‘রিরাইট’ করতে বললে প্রোগ্রামগুলো সেগুলোতে তেমন পরিবর্তন আনে না।

অন্যদিকে, একই প্রোগ্রামে মানুষের লেখা বিভিন্ন পাঠ্য এডিট করার প্রবণতা লক্ষ্য করা গেছে। এর কারণ, সেগুলো পরিমার্জনের সুযোগ বেশি থাকে।

আর এ প্রক্রিয়া ব্যবহার করেই বিভিন্ন টেক্সট পরীক্ষা করে থাকে রাইডার টুলটি, যেখানে মূল লেখাটি রিরাইট করার নির্দেশ দেওয়া হয় ভিন্ন এক এলএলএম-এ। পরবর্তীতে, সে টেক্সট-এ কতোটা পরিবর্তন এসেছে, তা পর্যবেক্ষণ করে টুলটি।

পাঠ্যটি অনেক বেশি এডিট হলে ‘রাইডার’ টুলের বিবেচনায়, তা মানুষের লেখা। এর বিপরীতে, পাঠ্যে বেশি পরিবর্তন না এলে টুলটি সাজেস্ট করে, লেখাটি হয়ত কম্পিউটারের মাধ্যমে তৈরি।

চমকপ্রদ বিষয় হল ‘রাইডার’-এর কার্যকারিতা। কম্পিউটারের মাধ্যমে তৈরি টেক্সট শনাক্ত করার ক্ষেত্রে এর আগের বিভিন্ন পদ্ধতির চেয়ে ভাল কাজ করে টুলটি। এমনকি আকারে ছোট টেক্সটগুলোর ক্ষেত্রেও।

আর এটি বেশ বড় বিষয় কারণ সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের পোস্ট বা মন্তব্যের মতো বিষয় অনলাইনে সকলের সঙ্গে ভাগ করি ও অন্যদেরটাও দেখে থাকি। আর এগুলো বেশ সংক্ষিপ্ত আকারে হলেও, আমাদের ভাবনা বা বিশ্বাসের উপর এটি বড় প্রভাব ফেলতে পারে।

টুলটি গুরুত্বপূর্ণ, কারণ, সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট বা কমেন্টের মতো অনলাইনে শেয়ার করা ও দেখতে পাওয়া তথ্যগুলো খুবই সংক্ষিপ্ত আকারে থাকে, যা মানুষের মনন বা বিশ্বাসের ওপর বড় প্রভাব ফেলতে পারে।

অনলাইনে আস্থা ও নির্ভুলতা বজায় রাখার ক্ষেত্রে কোনও টেক্সট মানুষ বা কম্পিউটারের মাধ্যমে তৈরি কি না, তা বলতে পারাও খুবই গুরুত্বপূর্ণ।

সংবাদ, প্রবন্ধ বা কোনও পণ্যের রিভিউ, যাই হোক না কেন, তথ্যটি যে সত্যিকারের মানুষ থেকে আসছে ও কম্পিউটারের মাধ্যমে মানুষকে বিভ্রান্তিতে ফেলা বা ভুল তথ্য ছড়ানোর চেষ্টা করা হচ্ছে কি না, সেটি নিশ্চিত হওয়াও জরুরী বিষয় বলে প্রতিবেদনে লিখেছে বিজ্ঞানভিত্তিক সাইট ‘নোরিজ’।

ডিজিটাল কনটেন্টের সততা বজায় রাখার ক্ষেত্রে এ টুল কতটা গুরুত্বপূর্ণ, সে বিষয়টির ওপর জোর দিয়েছেন গবেষণাটির মূল গবেষক চেংঝি মাও।