অ্যাপল মিউজিকের ‘ক্লাসিকাল’ অ্যাপ এলো অ্যান্ড্রয়েডে

মূলধারার অ্যাপল মিউজিক অ্যাপ থেকে ক্লাসিকাল ঘরানার এই মিউজিক অ্যাপ একেবারেই আলাদা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 07:44 AM
Updated : 31 May 2023, 07:44 AM

এবার অ্যান্ড্রয়েড সংস্করণে চালু হলো ‘অ্যাপল মিউজিক ক্লাসিকাল’ নামের অ্যাপটি। আর এটিই প্রথমবারের মতো কোম্পানির নিবেদিত এই ‘অর্কেস্ট্রাল’ অ্যাপ অ্যাপলের বাইরের কোনো প্ল্যাটফর্মে উন্মোচনের ঘটনা।

‘আইওএস’ সংস্করণে অ্যাপটির আত্মপ্রকাশ ঘটেছে মার্চে।

মূলধারার অ্যাপল মিউজিক অ্যাপ থেকে ক্লাসিকাল ঘরানার এই মিউজিক অ্যাপ একেবারেই আলাদা। এদের মধ্যে বেশ কিছু মিল থাকলেও সহজে সার্চ করার জন্য স্বতন্ত্র নেভিগেশন, ফন্ট ও মেটাডেটা সামলানোর মতো বিভিন্ন সুবিধা রয়েছে ক্লাসিকাল অ্যাপটিতে।

২০১৫ সাল থেকেই অ্যান্ড্রয়েডে চালু হয়েছে অ্যাপল মিউজিক অ্যাপ। তবে, প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫ম্যাক’ বলছে, অ্যাপল মিউজিক ক্লাসিকাল অ্যাপের অ্যান্ড্রয়েড আগমনের মানে হলো কোম্পানি নিজেদের হার্ডওয়্যার ইকোসিস্টেম তৈরির আগে একে প্রতিদ্বন্দ্বী কোনো প্ল্যাটফর্মে চালু করেছে কারণ আইপ্যাড বা ম্যাকের মতো ডিভাইসে এখনও এর একক অ্যাপ চালু হয়নি।

অ্যাপলের বিশ্বস্ত ভক্তরা অ্যাপল হার্ডওয়্যারের প্রতি অনুগত থাকলেও ফোন কম্পিউটার ও ট্যাবলেটের চেয়ে সহজ স্ট্রিমিং উৎস হওয়ায় কোম্পানির এই সিদ্ধান্তকে ‘বোধগম্য পদক্ষেপ’ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল নিজেদের অবশিষ্ট ‘ইন-হাউজ’ ডিভাইসগুলোর সহজলভ্যতা নিশ্চিত করার আগে সম্ভবত ‘নিজস্ব দেয়াল ঘেরা বাগানের বাইরে পা রেখে’ অর্থাৎ অ্যাপলের বাইরের কোনো প্ল্যাটফর্মে নিজেদের অ্যাপ উন্মোচন করে তুলনামূলক বেশি গ্রাহক পেতে পারে।

২০২১ সালে নিজের সার্চ সক্ষমতার জন্য পরিচিত নেদারল্যান্ডসভিত্তিক ক্লাসিকাল স্ট্রিমিং সেবা ‘প্রাইমফোনিক’ অধিগ্রহণের ফলাফল হলো এই ক্লাসিকাল অ্যাপ। তবে, সেবাটি কিনে নেওয়ার পরপরই তা বন্ধ করে দেয় অ্যাপল।

অ্যাপল মিউজিক ক্লাসিকাল অ্যাপে ‘হাজার হাজার এক্সক্লুসিভ অ্যালবাম’সহ ৫০ লাখের বেশি ট্র্যাক রয়েছে।

প্রাইমফোনিক থেকে পাওয়া সার্চ ফিচারটি ব্যবহারকারীকে বিভিন্ন সুরকার, কাজ, পরিচালক বা ক্যাটালগ নম্বরের ওপর ভিত্তি করে গান বা সাউন্ডট্র্যাক খোঁজার সুবিধা দেয়। আর এর পেছনে অবদান অ্যাপল লাইব্রেরির ‘সম্পূর্ণ ও নির্ভুল মেটাডেটার’।

অ্যাপটি ১৯২ কিলোহার্টজ/ ২৪ বিট পর্যন্ত উচ্চ রেজুলিউশনের ‘লসলেস ডেটা’ স্ট্রিম করতে পারে। এ ছাড়া, নির্বাচিত ট্র্যাকের জন্য ‘স্পাশিয়াল অডিও’ ও ‘ডলবি অ্যাটমস’ সুবিধাও সমর্থন করে এটি।

তবে, পরিষেবাটি চালানোর জন্য অ্যাপল মিউজিকে সাবস্ক্রিপশনের প্রয়োজন পড়বে। এতে সমর্থিত প্যাকেজগুলোর মধ্যে একক ব্যক্তি, ছাত্র, পরিবার বা ‘অ্যাপল ওয়ান’ বান্ডল সুবিধা থাকলেও ‘ভয়েস-অনলি’ প্যাকেজটি কেবল হোমপড ব্যবহারকারীদের বেলায় প্রযোজ্য।

অ্যান্ড্রয়েড ৯ বা এর পরবর্তী সংস্করণগুলোয় অ্যাপটি চালানো যাবে। তবে, চীন, জাপান, কোরিয়া, রাশিয়া ও তাইওয়ান ছাড়া ‘অ্যাপল মিউজিক অ্যাপের সুবিধা থাকা বিশ্বের যেকোনো জায়গায়’ এটি পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।