পরিসংখ্যানে ইন্টার মিলান-এসি মিলান দ্বৈরথ

ইউরোপিয়ান প্রতিযোগিতায় ইন্টার মিলানের বিপক্ষে একবারও হারেনি এসি মিলান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 02:43 AM
Updated : 10 May 2023, 02:43 AM

চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে কখনও হারেনি এসি মিলান। ইউরোপ সেরার মঞ্চে এর আগে তাদের দেখা হয়েছে স্রেফ দুইবার, ২০০২-০৩ ও ২০০৪-০৫ মৌসুমে। অন্যান্য ইউরোপিয়ান প্রতিযোগিতায়ও নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এখন পর্যন্ত অপরাজেয় মিলান।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরের সেমি-ফাইনালের প্রথম লেগে বুধবার মুখোমুখি হবে ইতালিয়ান ক্লাব দুটি। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

হাইভোল্টেজ ম্যাচটির আগে বিডিনিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য তুলে ধরা হলো গোল ডটকমের দেওয়া কিছু পরিসংখ্যান।

# ইউরোপিয়ান প্রতিযোগিতায় পঞ্চমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে এসি মিলান ও ইন্টার মিলান। দুই দলের সবশেষ চার দেখায় হারেনি মিলান, জয় ও ড্র দুটি করে। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে তাদের সবশেষ সাক্ষাৎ হয় ২০০২-০৩ মৌসুমে। সেবার অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে ফাইনালে ওঠে মিলান।

# চলতি মৌসুমে এরই মধ্যে তিনবার মুখোমুখি হয়েছে মিলান ও ইন্টার। যেখানে সবশেষ দুই ম্যাচেই জয় ইন্টারের, হেরেছে অন্যটিতে। ১৯৯৪-৯৫ মৌসুমের পর আর কখনও এক মৌসুমে ইন্টারের বিপক্ষে তিনবার হারেনি মিলান।

# চলতি মৌসুমে ইন্টারের সঙ্গে প্রথম দেখায় ৩-২ গোলে জিতেছিল মিলান (সেরি আয় গত সেপ্টেম্বরে)। কিন্তু দলটির বিপক্ষে গত দুই ম্যাচে জয় তো দূরের কথা, কোনো গোলই করতে পারেনি মিলান; ইতালিয়ান সুপার কাপে ৩-০ এবং সেরি আয় ১-০ ব্যবধানে হারে তারা।

এর আগে ইন্টারের বিপক্ষে টানা তিন ম্যাচে গোল করতে না পারার অভিজ্ঞতা মিলানের সবশেষ হয়েছিল সেই ১৯৭৯ ও ১৯৮০ সালে, মাস্সিমো জাকোমিনির কোচিংয়ে।

# ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ৬ ম্যাচে কেবল একটিতে হেরেছিল মিলান, ২০০৫-০৬ মৌসুমে বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগে (১-০)। ওই একটি ছাড়া বাকি পাঁচ ম্যাচে কোনো গোলও হজম করেনি দলটি (৪ জয় ও ১ ড্র)।

# চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ ৬ ম্যাচে কেবল একটি গোল হজম করেছে মিলান, কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে নাপোলির বিপক্ষে। এই ৬ ম্যাচে প্রতিপক্ষের ৮৬ শটের মুখোমুখি হয় তারা, যেখানে ২৭টি ছিল লক্ষ্যে। 

# চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে খেলা ১০ ম্যাচের ৬টিতে কোনো গোল হজম করেনি ইন্টার। এক মৌসুমে ইউরোপিয়ান কাপ কিংবা চ্যাম্পিয়ন্স লিগের এক আসরে কখনও সাত ম্যাচে ক্লিন শিট রাখতে পারেনি ইতালিয়ান দলটি। 

# চলতি চ্যাম্পিয়ন্স লিগে ৩৭টি ড্রিবল সম্পন্ন করেছেন রাফায়েল লেয়াও, ২০০৪-০৫ মৌসুমে কাকার পর যা সর্বোচ্চ। সেবার ব্রাজিলের সাবেক তারকা কাকাও ৩৭টি ড্রিবল করেছিলেন।

# ইন্টারের আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস মিলানের বিপক্ষে ১২ ম্যাচ খেলে ৭ গোল করেছেন। দলটির বিপক্ষে তার প্রথম গোল ছিল ২০১৯ সালের মার্চে। সেই থেকে মিলানের বিপক্ষে সব প্রতিযোগিতা মিলিয়ে এত গোল করতে পারেননি কেউ।