'৫ ফাইনাল' জিতে যেভাবে আসল ফাইনালে আর্জেন্টিনা

তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের হাতছানি আর্জেন্টিনার সামনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2022, 01:33 PM
Updated : 15 Dec 2022, 01:33 PM

প্রথম ম্যাচে হারের পর কী দুর্দান্তভাবেই না ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। টানা পাঁচ ম্যাচ জিতে তারা এখন বিশ্বকাপের ফাইনালে। সবশেষ ১৯৮৬ সালে শিরোপা জেতা দলটি তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া থেকে আর মাত্র এক জয় দূরে। আগামী রোববার ফাইনালে তাদের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। 

লুসাইলের শিরোপা লড়াইয়ের আগে এক নজরে দেখে নেওয়া যাক, এ পর্যন্ত লাতিন আমেরিকার দলটির পথচলা।

গ্রুপ পর্ব:

তিন বছরের বেশি সময়ে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে আর্জেন্টিনা কাতারে আসে ফেভারিটদের একটি হিসেবে। তবে প্রথম ম্যাচে বড় অঘটনের শিকার হয় তারা, ২-১ গোলে হেরে বসে সৌদি আরবের বিপক্ষে।

দশম মিনিটে লিওনেল মেসির পেনাল্টি গোলে এগিয়ে গিয়ে ম্যাচের শুরুটা ভালোই করেছিল দুবারের বিশ্বকাপ জয়ীরা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে পাঁচ মিনিটের মধ্যে তারা হজম করে দুই দল। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি।

গ্রুপের বাকি দুই ম্যাচ তাই আর্জেন্টিনার জন্য হয়ে ওঠে বাঁচা-মরার লড়াই। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মিলছিল না গোল। দ্বিতীয়ার্ধে দুর্দান্ত এক গোলে দলকে পথ দেখান অধিনায়ক মেসি। আর শেষ দিকে এনসো ফের্নান্দেসের গোলে ২-০ ব্যবধানের জয় তুলে নেয় লিওনেল স্কালোনির দল।

এরপর পোল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়ার্ধের দুই গোলে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট পর্বে জায়গা করে নেয় আর্জেন্টিনা।।

শেষ ষোলো:

শেষ ষোলোয় অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারায় আর্জেন্টিনা। প্রথমার্ধে চমৎকার গোলে দলকে এগিয়ে নেন মেসি। পরে ব্যবধান বাড়ান হুলিয়ান আলভারেস।

কোয়ার্টার-ফাইনাল:

শেষ চারে ওঠার লড়াইয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে মলিনা ও মেসির গোলে অনেকটা সময় পর্যন্ত ২-০ ব্যবধানে এগিয়ে ছিল আর্জেন্টিনা। তবে শেষ দিকে দুই গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয় ডাচরা। সেখানে স্কোরলাইনে আর পরিবর্তন না আসায় টাইব্রেকারে ৪-৩ গোলে জেতে আর্জেন্টিনা। দুটি শট ঠেকিয়ে তাদের শেষের নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

সেমি-ফাইনাল:

ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমি-ফাইনালে আসরে নিজেদের সেরা পারফরম্যান্স উপহার দেয় আর্জেন্টিনা। গতবারের রানার্সআপদের ৩-০ গোলে উড়িয়ে দেয় তারা।

৩৪তম মিনিটে মেসি পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেওয়ার পর অন্য দুটি গোল করেন আলভারেস। অসাধারণ নৈপুণ্যে তাকে দিয়ে শেষ গোলটি করান মেসি।

এই ম্যাচে গাব্রিয়েল বাতিস্তুতাকে (১০) ছাড়িয়ে আর্জেন্টিনার জার্সিতে বিশ্ব মঞ্চে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড (১১)।

একই সঙ্গে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ (২৫) খেলার রেকর্ডে জার্মান গ্রেট লোথার মাথেউসের পাশে বসেন মেসি। সব ঠিক থাকলে ফাইনালে রেকর্ডটি একার করে নেবেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

আসরে ৬ ম্যাচে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় কিলিয়ান এমবাপের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন মেসি। তার পিএসজি সতীর্থ ফরাসি ফরোয়ার্ডের অ্যাসিস্ট ২টি, আর্জেন্টিনা অধিনায়কের ৩টি।

ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ:

আর্জেন্টিনার ফাইনালের প্রতিপক্ষ ফ্রান্স সেমি-ফাইনালে মরক্কোকে ২-০ গোলে হারিয়েছে।

এই ফ্রান্সের বিপক্ষে রাশিয়া আসরে শেষ ষোলোয় ৪-৩ গোলে হেরেছিল আলবিসেলেস্তেরা। এবার প্রতিশোধ নিতে পারবে তারা? পারবে ৩৬ বছর পর বিশ্ব সেরার মুকুট মাথায় তুলতে?