পরিসংখ্যানে নেদারল্যান্ডস-একুয়েডর ম্যাচ

দুই দল সবশেষ পরস্পরের বিপক্ষে খেলেছিল ২০১৪ সালে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 03:31 PM
Updated : 23 Nov 2022, 03:31 PM

এর আগে দেখা হয়েছে দুইবার। দুটিই প্রীতি ম্যাচে। কাতার বিশ্বকাপে প্রতিযোগিতামূলক ম্যাচে প্রথমবার মুখোমুখি লড়াইয়ে নামার অপেক্ষায় নেদারল্যান্ডস ও একুয়েডর। 

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আগামী শুক্রবার মুখোমুখি হবে জয় দিয়ে আসর শুরু করা দুই দল। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু মাঠের লড়াই। 

দুই দলের আরও কিছু পরিসংখ্যান বিডিনিউজ টোয়েন্টিফোর পাঠকদের জন্য তুলে ধরা হলো। 

* এখন পর্যন্ত একবারও বিশ্বকাপ শিরোপা ঘরে তুলতে পারেনি নেদারল্যান্ডস। তবে তিনবার রানার্স-আপ হয়েছে তারা। এনিয়ে একাদশ বিশ্বকাপে খেলছে ডাচরা। 

* বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের গ্রুপে শীর্ষে থেকে সরাসরি মূল পর্বে ওঠে নেদারল্যান্ডস। গত বছর অনুষ্ঠিত ২০২০-ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে চেক রিপাবলিকের বিপক্ষে শেষ ষোলোয় হারার পর টানা ১৬ ম্যাচ অপরাজিত তারা। 

* কাতার আসর জয় দিয়ে শুরু করেছে নেদারল্যান্ডস। আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালকে হারিয়ে দিয়েছে তারা ২-০ গোলে।

 * এ নিয়ে চতুর্থ বিশ্বকাপে খেলছে একুয়েডর। বিশ্ব মঞ্চে তাদের সর্বোচ্চ অর্জন ২০০৬ সালে জার্মানি আসরে শেষ ষোলোতে খেলা। 

* লাতিন আমেরিকার বাছাই থেকে চতুর্থ দল হিসেবে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে একুয়েডর। সেখানে ১৮ ম্যাচে তারা জিতেছে ৭টি, গোল করেছে ২৭টি। 

* স্বাগতিক হিসেবে খেলতে নেমে বিশ্বকাপে প্রথম ম্যাচ হারা একমাত্র দল কাতার। তাদের সেই তেতো স্বাদ দিয়েছে একুয়েডর; চলতি আসরের উদ্বোধনী ম্যাচে ২-০ গোলে জিতেছে একুয়েডর। 

* এখন পর্যন্ত নেদারল্যান্ডস ও একুয়েডর পরস্পরের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছে, দুটিই ছিল প্রীতি ম্যাচ। ২০০৬ সালে ১-০ তে জিতেছিল ডাচরা। ২০১৪ সালে ১-১ গোলে ড্র হয়েছিল দুই দলের লড়াই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক