প্রতিপক্ষকে ভুল করাতে জার্মান কোচের যে কৌশল

নিজেদের শক্তিমত্তা অনুযায়ী পরিকল্পনায় এগিয়ে যেতে চান হান্স ফ্লিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 04:01 PM
Updated : 16 Nov 2022, 04:01 PM

সাম্প্রতিক ফর্ম আশাব্যঞ্জক নয়। তবে কাতার বিশ্বকাপে ভালো করতে প্রত্যয়ী জার্মানি কোচ হান্স ফ্লিক। নিজেদের শক্তি অনুযায়ী সাজাচ্ছেন ছক। প্রতিপক্ষ দলগুলোকে এমন চাপে ফেলতে চান, যেন ভুল করতে বাধ্য হয় তারা।

২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানির জন্য পরের আসর ছিল একরাশ হতাশার। রাশিয়ায় সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় দলটি। ব্যর্থতার ধারাবাহিকতায় গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তাদের পথচলা থেমে যায় শেষ ষোলোয়।

এরপর কোচের দায়িত্ব নেন ফ্লিক। তার হাত ধরে শুরুটা ভালো হলেও খেই হারিয়ে ফেলে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। উয়েফা নেশন্স লিগের চলতি আসরে বাদ পড়ে গেছে গ্রুপ পর্ব থেকে।

দল ছন্দে না থাকলেও স্কোয়াডের গভীরতা ও নিজেদের খেলার ধরন নিয়ে দারুণ আত্নবিশ্বাসী ফ্লিক। বিশ্বকাপের আগে প্রস্তুতি ক্যাম্পে জার্মানি দল এখন আছে ওমানে।

সেখানে সংবাদ সম্মেলনে মঙ্গলবার সাবেক বায়ার্ন মিউনিখ কোচ বলেন, নিজেদের শক্তি অনুযায়ী খেলেই এগিয়ে যাবেন তারা।

“আমরা মাঠে সবসময় সক্রিয় থাকি, আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষকে চাপে রাখি। এভাবেই প্রতিপক্ষ দলগুলোকে আমরা ভুল করতে বাধ্য করব।”

“আমরা এভাবেই খেলি এবং পরিকল্পনা বাস্তবায়নের জন্য যথাযথ খেলোয়াড়ও আছে আমাদের। এটা মাথায় রেখেই স্কোয়াড সাজানো হয়েছে এবং আমরা সে অনুযায়ীই খেলব।”

বিশ্বকাপে 'ই' গ্রুপে আছে জার্মানি। এই গ্রুপের অন্য তিন দল স্পেন, কোস্টা রিকা ও জাপান।

আগামী ২৩ নভেম্বর জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ফ্লিকের দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক