চোটের ছোবলে বিশ্বকাপ শেষ বেনজেমার

কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আগমুহূর্তে রিয়াল মাদ্রিদ তারকার ছিটকে পড়া ফ্রান্সের জন্য হতে পারে অনেক বড় ধাক্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 10:55 PM
Updated : 19 Nov 2022, 10:55 PM

যেন এক নিমিষেই সব স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেল করিম বেনজেমার। কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আর ২৪ ঘণ্টাও বাকি নেই, এমন সময়ে চোটের আঘাতে ছিটকে গেলেন এই তারকা ফরোয়ার্ড। ফ্রান্স হারাল দলের খুব গুরুত্বপূর্ণ এক সদস্যকে।

কাতারে রোববার স্থানীয় সময় সন্ধ্যায় পর্দা উঠবে বৈশ্বিক আসরের। তার আগের দিন মাঝরাতে বেনজেমার বিশ্বকাপ খেলার সম্ভাবনা শেষ বলে জানায় ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন।

চলতি মৌসুমের শুরু থেকেই চোট ভোগাচ্ছিল তাকে। মৌসুমের শুরুতে পড়েছিলেন হাঁটুর চোটে। পরে পায়ের পেশিতে চোট পান তিনি। ফলে বিশ্বকাপের আগে রিয়াল মাদ্রিদের সবশেষ চার ম্যাচে খেলতে পারেননি এবারের ব্যালন ডি’অর জয়ী।

ওই চোট কাটিয়ে শনিবারই পুরোদমে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন বেনজেমা। তবে পেশির সমস্যার কারণেই অনুশীলন শেষ করতে পারেননি বলে তখন ক্রীড়া পত্রিকা লেকিপে ও আরএমসি স্পোর্ট জানিয়েছিল।

ফ্রান্সের পক্ষ থেকে অবশ্য তাৎক্ষণিকভাবে বেনজেমার চোটের বিষয়ে কিছু জানানো হয়নি। কোচ দিদিয়ে দেশম দু:খ প্রকাশ করে দলের বাকিদের নিয়েই ভালো করার আশাবাদ জানান।

“করিমের জন্য আমার খুব খারাপ লাগছে, এই বিশ্বকাপকে সে বড় লক্ষ্য বানিয়েছিল। ফ্রান্স দলে নতুন এই ধাক্কার পরও, স্কোয়াডের বাকিদের ওপর আমার পূর্ণ আস্থা আছে। সামনে যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে, তাতে জিততে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।”

ফ্রান্সের ২০১৪ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন বেনজেমা। পরের বছর সেক্সটেপ কাণ্ডে সতীর্থকে ব্ল্যাকমেইল করার অভিযোগে জাতীয় দলের বাইরে ছিটকে পড়েন তিনি।

দীর্ঘ সাড়ে পাঁচ বছরের অপেক্ষা শেষে গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়শিপের আগে দেশমের দলে ফেরেন বেনজেমা। তারপর থেকে ধারাবাহিকভাবে আলো ছড়িয়ে দলের খুব গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন ৩৪ বছর বয়সী এই ফুটবলার।

গত মৌসুমটা বেনজেমার কাটে স্বপ্নের মতো। রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে করেন ৪৪ গোল। স্বীকৃতি হিসেবে ক্যারিয়ারে প্রথমবারের মতো জেতেন ব্যালন ডি'অর।

বিশ্বসেরার মুকুট ধরে রাখার মিশনে ফ্রান্সের বড় অস্ত্র ছিলেন বেনজেমা। তিনি নিজেও দ্বিতীয় বিশ্বকাপের স্বাদ পেতে ছিলেন উদগ্রীব। কিন্তু চোট তাকে সেই চেষ্টাও করতে দিল না।

বিশ্বকাপের আগে থেকেই চোট ভীষণ ভোগাচ্ছে ফরাসি দলটিকে।

চোটের কারণে দুই মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কঁতেকে আগেই হারায় তারা। এরপর বিশ্বকাপের প্রস্তুতিপর্বে অনুশীলনে সতীর্থ এদুয়ার্দো কামাভিঙ্গার সঙ্গে সংঘর্ষে হাঁটুর লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হওয়ায় ছিটকে যান লাইপজিগের স্ট্রাইকার ক্রিস্তোফা এনকুনকু।

তালিকায় এবার যোগ হলো বেনজেমার নাম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক