বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি সেনেগাল-নেদারল্যান্ডস

এ নিয়ে তৃতীয়বার বিশ্বকাপ খেলতে যাচ্ছে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 01:39 PM
Updated : 19 Nov 2022, 01:39 PM

আফ্রিকান অঞ্চল থেকে এনিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের টিকেট পেয়েছে সেনেগাল। বিশ্ব মঞ্চে সব মিলিয়ে খেলবে তৃতীয়বার। আর কাতার আসর হতে যাচ্ছে নেদারল্যান্ডসের একাদশ বিশ্বকাপ। 

দোহার আল থুমামা স্টেডিয়ামে সোমবার ‘এ’ গ্রুপের খেলায় বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে এই দুই দল। বিশ্বকাপে এই প্রথমবার দেখা হতে যাচ্ছে সেনেগাল-নেদারল্যান্ডসের। 

এর আগে বিশ্বকাপে সাক্ষাৎ হওয়ার কোনো ধরনের সুযোগই ছিল না এই দুই দলের। সেনেগাল ২০০২ ও ২০১৮ সালের বিশ্বকাপ খেলেছিল। ওই দুই আসরের টিকেট পায়নি ডাচরা! 

মাঠের লড়াইয়ে নামার আগে দুই দলের আরও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক। 

** দুর্দান্ত এক পথচলা সঙ্গী নেদারল্যান্ডসের। সবশেষ ১৫ লড়াইয়ে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ডাচরা। 

** নেদারল্যান্ডস সবশেষ কোনো ম্যাচ হারে দুই বছর আগে। ২০২০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর লড়াইয়ে চেক রিপাবলিকের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল ডাচরা।  

** বিশ্বকাপ শিরোপা এখন পর্যন্ত জেতা হয়নি নেদারল্যান্ডসের। তবে তিনবার ফাইনাল খেলেছে তারা। এই দলটিই আবার ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব টপকাতে পারেনি। 

** আফ্রিকান দেশগুলোর বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলাই সর্বোচ্চ অর্জন। বিশ্ব মঞ্চে শেষ আটে খেলা আফ্রিকার তিন দেশের একটি সেনেগাল। 

** বিশ্বকাপ শুরুর আগে খেলা চারটি প্রস্তুতি ম্যাচেই অপরাজিত আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক