কাতারে গোল্ডেন বুট এমবাপের

৮ গোল করে লিওনেল মেসিকে পেছনে ফেলে এবারের আসরের সর্বোচ্চ গোলস্কোরার এই ফরাসি ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 08:31 PM
Updated : 18 Dec 2022, 08:31 PM

ফাইনালে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে দুজনই নেমেছিলেন গোল্ডেন বুটের লড়াইয়ে যৌথভাবে শীর্ষে থেকে। এক পর্যায়ে ফরাসি তারকাকে ছাড়িয়েও গিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। কিন্তু দারুণ এক হ্যাটট্রিকে পিএসজি সতীর্থকে পেছনে ফেলে শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হলেন এমবাপেই। 

লুসাইল স্টেডিয়ামে ফাইনালে এমবাপের দারুণ নৈপুণ্যে নির্ধারিত সময়ে ২-২ ও অতিরিক্ত সময়ে ৩-৩ সমতা টানে ফ্রান্স। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে শেষ হাসি হাসে আর্জেন্টিনা। 

এতে বিশ্বকাপ শিরোপা ধরে রাখার সুযোগ হারালেও আসরে সর্বোচ্চ ৮ গোল করে আসর রাঙিয়ে রেখেছেন ২৩ বছর বয়সী এমবাপে। জিতেছেন এই বিশ্বকাপের গোল্ডেন বুট। 

গ্রুপে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক গোল করেন এমবাপে। এরপর ডেনমার্কের বিপক্ষে ফ্রান্সের ২-১ গোলে জয়ের ম্যাচে করেন জোড়া গোল। এক ম্যাচ বিরতির পর শেষ ষোলোয় পোল্যান্ডের বিপক্ষে দুই বার জালের দেখা পান পিএসজি তারকা। কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে গোলহীন থাকার পর ফাইনালে গোল করলেন তিন বার। 

বিশ্বকাপে ১৯৮২ সাল থেকে আসরের সর্বোচ্চ গোলদাতাকে গোল্ডেন শু দেওয়া শুরু হয়েছিল। ২০১০ সালে এই পুরস্কারের নাম বদলে দাঁড়ায় গোল্ডেন বুট। 

১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপে সর্বোচ্চ ১৩ গোলের রেকর্ড গড়েন ফ্রান্সের জুস্ত ফঁতেন। তার বাইরে এক আসরে ১০ বা এর বেশি গোল করেন কেবল হাঙ্গেরির সান্দর কোচিশ ও জার্মানির জার্ড মুলার।