১০০০ ম্যাচ খেলা মেসির কাছে ‘পাগলাটে’

এখনও প্রথম ম্যাচ খেলার মতো অনুভূতি হয় আর্জেন্টিনার এই মহাতারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 08:45 AM
Updated : 7 Dec 2022, 08:45 AM

পেশাদার ক্যারিয়ারে ১ হাজার ম্যাচ খেলে ফেলেছেন, যেন বিশ্বাসই হচ্ছে না লিওনেল মেসির। এই মাইলফলক সময়ের সেরা ফরোয়ার্ডের কাছে যেন পাগলাটে ব্যাপার। তবে মাঠে নামলে এখনও সেই প্রথম ম্যাচের মতোই তাড়না-উদ্যম কাজ করে, বললেন আর্জেন্টিনার মহাতারকা। 

গত শনিবার বিশ্বকাপের শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেই ১ হাজার পেশাদার ম্যাচ খেলার কীর্তি গড়েন মেসি। গোল করে এই উপলক্ষ রাঙান তিনি। ম্যাচটি জিতে কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নেয় তার দল। 

২০০৪ সালে ১৭ বছর বয়সে বার্সেলোনার হয়ে প্রতিযোগিতামূলক ফুটবলে যাত্রা শুরু হয় মেসির। এরপর থেকে মাঠে দাপিয়ে বেড়াচ্ছেন তিনি। বয়স এখন ৩৫, কিন্তু মাঠের খেলায় সেই ছাপ খুব একটা নেই বললেই চলে। চলতি আসরে এখন পর্যন্ত তার গোল তিনটি। 

আর্জেন্টিনার হয়ে ২০০৫ সালে আন্তর্জাতিক ফুটবলে পা রাখেন মেসি। কাতার আসর নিয়ে পাঁচটি বিশ্বকাপ খেলছেন তিনি। অস্ট্রেলিয়া ম্যাচটি ছিল দেশের হয়ে তার ১৬৯তম ম্যাচ। 

এছাড়া যে ক্লাবের হয়ে খেলে বিশ্ব ফুটবলে এতোটা চূড়ায় উঠেছেন, সেই বার্সেলোনার হয়ে দুই দশকের বেশি সময়ে তিনি খেলেছেন ৭৭৮ ম্যাচ। বর্তমান ক্লাব পিএসজির জার্সিতে এখনও পর্যন্ত ৫৩ ম্যাচ। 

সবমিলিয়ে এখন পর্যন্ত মেসির নামের পাশে গোল ৭৭৯টি। যেখানে বার্সেলোনার হয়ে গোল ৬৭২টি, পিএসজির হয়ে ২৩টি এবং আর্জেন্টিনার হয়ে রেকর্ড ৯৪টি। 

অস্ট্রেলিয়া ম্যাচের তিন দিন পর এসে নিজের হাজারতম ম্যাচ নিয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট দেন মেসি। তার এই পথচলায় সাথে থাকা সবাইকে কৃতজ্ঞতা জানান তিনি। 

“এরই মধ্যে এক হাজার ম্যাচ (খেলে ফেলেছি), কী পাগলাটে (কাণ্ড)…পেশাদার হিসেবে খেলা প্রথম ম্যাচের মতো এখনও সবসময় একই মনে হয়। এই সুন্দর পথচলায় যারা আমার সঙ্গে ছিলেন তাদের সবাইকে অনেক ধন্যবাদ।” 

আগামী শুক্রবার কোয়ার্টার-ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনার। বাংলাদেশ সময় রাত একটায় হবে ম্যাচটি।