পেনাল্টি মিস করা কেইনের কাঁধে কোচ-সতীর্থের আস্থার হাত

হেন্ডারসনের মতে, কেইনের অবদান ছাড়া এতদূর আসতে পারত না ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 10:42 AM
Updated : 11 Dec 2022, 10:42 AM

সফল স্পট কিকে দলের আশা জাগিয়ে তোলা হ্যারি কেইন আবারও একইরকম সুযোগ পেলেন, কিন্তু পরের বার আর পারলেন না তিনি। তাতে শেষ হয়ে গেল দেশের বিশ্বকাপ স্বপ্ন। কঠিন এই সময়ে অধিনায়কের পাশে দাঁড়ালেন দলটির কোচ গ্যারেথ সাউথগেট ও অভিজ্ঞ মিডফিল্ডার জর্ডান হেন্ডারসন। 

কাতার বিশ্বকাপের শেষ কোয়ার্টার-ফাইনালে শনিবার ফ্রান্সের কাছে ২-১ গোলে হারে ইংল্যান্ড। পেনাল্টি থেকেই দলের একমাত্র গোলটি করেন কেইন। কিন্তু পরের দফায় তিনি হন ব্যর্থ। 

১৭তম মিনিটে অহেলিয়া চুয়ামেনির দূরপাল্লার শটে এগিয়ে যায় ফ্রান্স। পরে ৫৪তম মিনিটে সমতা টেনে ইংলিশদের উল্লাসে ভাসান কেইন। ৭৮তম মিনিটে অলিভিয়ে জিরুদের দারুণ গোলে আবারও এগিয়ে যায় ফরাসিরা। দুই মিনিট পর ফের সমতায় ফেরার সুযোগ পায় ১৯৬৬ সালের পর প্রথম শিরোপার খোঁজে থাকা ইংল্যান্ড। 

কিন্তু এবার গোলপোস্টের অনেক উপর দিয়ে উড়িয়ে মারেন টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড। সেই ব্যর্থতা আর কাটিয়ে উঠতে পারেনি ইংল্যান্ড। 

ম্যাচ শেষের বাঁশি বাজতেই মাথায় হাত দিয়ে বসে পড়েন কেইন। হয়তো তখন তার বারবার ওই পেনাল্টি মিসের কথাই মনে হচ্ছিল। বিশ্বকাপের মতো মঞ্চে ম্যাচের এমন গুরুত্বপূর্ণ সময়ে দলের সবচেয়ে নির্ভরযোগ্য ফরোয়ার্ডের পেনাল্টি মিস, হতাশার অনেক বড় কারণ। হতে পারে সমালোচনাও। 

হেন্ডারসন অবশ্য পেনাল্টি মিসের ঘটনাটিকে ম্যাচের একটা অংশ হিসেবে দেখছেন। তিনি আরও বললেন, কেইনের অবদান ছাড়া হয়তো এতদূর আসতেই পারত না ইংল্যান্ড। 

“আমরা জানি, দলের জন্য পেনাল্টি থেকে কতগুলো গোল হ্যারি করেছে। সে প্রথম গোলটি করে। আমাদের এখানে আনার জন্য আরও কত গোল সে করেছে…আমি নিশ্চিত সে শক্তভাবে ঘুরে দাঁড়াবে। সে বিশ্ব মানের স্ট্রাইকার এবং আমাদের অধিনায়ক। আমরা তাকে ছাড়া এই পর্যন্তও আসতে পারতাম না।” 

প্রথম গোলটি করে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশিবার জালের দেখা পাওয়া ওয়েইন রুনির রেকর্ডে ভাগ বসান কেইন। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন তিনি। কাতারে করতে পারলেন স্রেফ দুটি। 

স্পষ্টতই আসরটি প্রত্যাশা অনুযায়ী কাটেনি কেইনের। তবে তিনি আবারও সেরা রূপে নিজেকে মেলে ধরবেন বিশ্বাস সাউথগেট। 

“দল হিসেবেই আমরা হারি বা জিতি। আমরা প্রতিপক্ষকে দুইটি গোল করতে দিয়েছি এবং অনেকগুলো সুযোগ হাতছাড়া করেছি। হ্যারি আমাদের জন্য অসাধারণ সব কাজ করেছে, এই ধরনের পরিস্থিতিতে সে নির্ভরযোগ্য। সে আমাদের জন্য যে পরিমাণ গোল করেছে, তা নাহলে আমরা এখানে আসতে পারতাম না।”