‘কোপা আমেরিকা জয়ী দলের চেয়ে এগিয়ে এই আর্জেন্টিনা’

আর্জেন্টিনা দিনকে দিন আরও ভালো দল হয়ে উঠছে, বলছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2022, 03:03 AM
Updated : 15 Dec 2022, 03:03 AM

বিশ্বকাপে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আরও ধারাল হয়েছে আর্জেন্টিনা। সেমি-ফাইনালে ক্রোয়েশিয়াকে পাত্তাই দেয়নি দুবারের চ্যাম্পিয়নরা। দলটির গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের মনে হচ্ছে, নিজেদের সেরা ফর্ম খুঁজে পেয়েছেন তারা।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার আত্মবিশ্বাস নিয়ে কাতারে এসে আর্জেন্টিনার শুরুটা হয় দুঃস্বপ্নের মতো, প্রথম ম্যাচে হেরে বসে সৌদি আরবের বিপক্ষে। তাতে গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কাও জাগে। নানা প্রতিকূলতা পেরিয়ে তারা এখন শিরোপা লড়াইয়ের মঞ্চে। শেষ চারে ২০১৮ আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে গুঁড়িয়ে ফাইনালে পা রাখে লিওনেল স্কালোনির দল।

গত বছরের জুলাইয়ে কোপা আমেরিকায় জিতে ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। বছর না ঘুরতেই তারা ‘ফিনালিস্সিমা’ নামে আরেকটি ট্রফির স্বাদ পায় ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে। বিশ্বকাপে দেশের ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে তাদের চাই আর একটি জয়।

আর্জেন্টিনার পত্রিকা ক্লারিনকে বুধবার দেওয়া সাক্ষাৎকারে মার্তিনেস বলেন, ওই দুটি ট্রফি জয়ী দলের চেয়ে এক ধাপ এগিয়ে তাদের বর্তমান দল।    

“যখন আমি এই দলে খেলতে শুরু করেছিলাম, তারপর থেকে দিনকে দিন আমরা আরও উন্নতি করেছি। আমরা এখন সেই কোপা আমেরিকা জয়ী দল নই, আমরা ফিনালিস্সিমা জয়ী দল নই, আমরা এক ধাপ এগিয়ে আছি।”

"আমাদের বড় কিছুতে বিশ্বাস রাখতে হবে। সে জন্য কাজ করতে হবে…আমাদের প্রতিভা আছে। আমি আর্জেন্টিনায় ফিরে ওবেলিস্কোতে আমার সতীর্থদের সঙ্গে উদযাপন করার স্বপ্ন দেখি।”

শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ও শেষ আটে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই গোলে এগিয়ে গিয়েও শেষ দিকে ভুগতে হয় আর্জেন্টিনাকে। মার্তিনেস বললেন, ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথমার্ধে দুই গোল করার পর তাই সতর্ক ছিলেন তারা।

“(ক্রোয়েশিয়া ম্যাচে) প্রথমার্ধের বিরতিতে আমরা কথা বলেছিলাম, একে অপরকে বলেছিলাম, ‘এবার আমরা আগের মতো ঘটনা ঘটতে দেব না’। আমরা রক্ষণে খুব ভালো খেলেছি। আর আমাদের আক্রমণভাগে চার জন বিশ্বমানের খেলোয়াড় আছে।”

আসরজুড়ে জাদুকরী পারফরম্যান্সে আর্জেন্টিনাকে সামনে থেকে পথ দেখাচ্ছেন অধিনায়ক লিওনেল মেসি। দলের ফাইনালে ওঠায় বড় অবদান আছে মার্তিনেসেরও। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ মুহূর্তে দুর্দান্ত সেভ, ডাচদের বিপক্ষে টাইব্রেকারে দুটি শট ঠেকানার পর ক্রোয়াটদের বিপক্ষে জাল অক্ষত রাখেন ৩০ বছর বয়সী গোলরক্ষক।

ক্রোয়েশিয়া ম্যাচের পর মার্তিনেসের ভূয়সী প্রশংসা করেন মেসি। এবার অধিনায়ককে স্তুতির জোয়ারে ভাসালেন মার্তিনেস।  

“আমি তাকে ভালোবাসি। কোপা আমেরিকায় সে যা করেছিল, তা বিশাল কিছু। কিন্তু এই বিশ্বকাপে সে যা করছে, তা আমি জীবনে দেখিনি।”

ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ের পর ৩৫ বছর বয়সী মেসি নিশ্চিত করে দেন, রোববারের ফাইনালই বিশ্বকাপে তার শেষ ম্যাচ। শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ফ্রান্স।