ইরানের জালে গোল উৎসবে ইংল্যান্ডের বিশ্বকাপ শুরু

দুই অর্ধে তিনটি করে গোল করে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 02:02 PM
Updated : 21 Nov 2022, 02:02 PM

ম্যাচের শুরুতে প্রথম পছন্দের গোলরক্ষককে হারানোর ধাক্কা সামলে উঠতে পারল না ইরান। তাদের ওপর চাপ ধরে রেখে পুরোটা সময় দাপুটে ফুটবল খেলল ইংল্যান্ড। প্রথমার্ধে ১১ মিনিটের ব্যবধানে করল তিন গোল। বিরতির পর আরও তিনটি। দুর্দান্ত জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল গ্যারেথ সাউথগেটের দল।

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সোমবার ‘বি’ গ্রুপের ম্যাচটি ৬-২ গোলে জিতেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

ইংলিশদের হয়ে জোড়া গোল করেন বুকায়ো সাকা। একবার করে জালের দেখা পান জুড বেলিংহ্যাম, রাহিম স্টার্লিং, মার্কাস র‍্যাশফোর্ড ও জ্যাক গ্রিলিশ। ইরানের দুটি গোলই করেন মেহদি তারেমি।

টানা ৬ ম্যাচে জয়হীন থেকে বিশ্বকাপে পা রেখেছিল ইংল্যান্ড। জয়ে ফেরার পাশাপাশি নকআউটে যাওয়ার পথে এক ধাপ এগিয়ে গেল গত আসরের সেমি-ফাইনালিস্টরা।

বড় টুর্নামেন্টের কোনো ম্যাচে এই নিয়ে দ্বিতীয়বার পাঁচ বা এর বেশি গোল করল ইংল্যান্ড। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে পানামাকে ৬-১ গোলে হারিয়েছিল তারা।

আন্তর্জাতিক ফুটবলে দল দুটি মুখোমুখি প্রথম লড়াই ছিল এটি। অষ্টম মিনিটে ডান দিক থেকে ডি-বক্সে দারুণ ক্রস বাড়ান হ্যারি কেইন। এগিয়ে এসে বিপদমুক্ত করার সময় সতীর্থের সঙ্গে সংঘর্ষে নাক ফেটে যায় ইরানের গোলরক্ষক আলিরেজা বেইরনভান্দের।

অনেকটা সময় ধরে চিকিৎসা নেওয়ার পর খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু বেশিক্ষণ পারেননি। একটু পরই শুয়ে পড়েন মাঠে। স্ট্রেচারে করে তাকে নেওয়া হয় মাঠের বাইরে। গত বিশ্বকাপে ক্রিস্তিয়ানো রোনালদোর পেনাল্টি সেভ করা এই গোলরক্ষকের বদলি নামেন সাইয়েদ হোসেইন হোসেইনি।

শুরু থেকে বল দখলে একচেটিয়া আধিপত্য করা ইংল্যান্ড যদিও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না। ২৯তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় তারা। ডান দিক থেকে সাকার পাসে ছয় গজ বক্সের কোণা থেকে পাশের জালে বল মারেন ম্যাসন মাউন্ট।

তিন মিনিট পর এগিয়ে যেতে পারত ইংল্যান্ড। ডিফেন্ডার হ্যারি ম্যাগুইয়ারের হেড লাগে ক্রসবারে। একটু পরই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় তারা। লুক শর ক্রসে ছয় গজ বক্সের মুখে হেডে বল জালে পাঠান বেলিংহ্যাম।

আন্তর্জাতিক ফুটবলে তরুণ এই মিডফিল্ডারের প্রথম গোল এটি। ইংল্যান্ডের দ্বিতীয় কম বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্ব মঞ্চে জালের দেখা পেলেন তিনি, ১৯ বছর ১৪৫ দিন। ১৯৯৮ আসরে রোমানিয়ার বিপক্ষে ১৮ বছর ১৯০ দিন বয়সে গোল করেছিলেন মাইকেল ওয়েন।

৪৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সাকা। কর্নার থেকে ডি-বক্সে ম্যাগুইয়ারের হেড পাসে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন আর্সেনালের তরুণ ফরোয়ার্ড।

প্রথমার্ধের ১৪ মিনিট যোগ করা সময়ের প্রথম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে ইংল্যান্ডকে চালকের আসনে বসিয়ে দেন স্টার্লিং। কেইনের নিচু ক্রসে ভলিতে গোলটি করেন চেলসির স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধে কিছুক্ষণ ঢিমেতালে চলার পর ৬২তম মিনিটে স্কোরলাইন ৪-০ করেন সাকা। স্টার্লিংয়ের পাসে বল পেয়ে ডি-বক্সে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের বাধা এড়িয়ে জায়গা বানিয়ে বাঁ পায়ের শটে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি।

তিন মিনিট পরই একটি গোল শোধ করে ইরান। সতীর্থ মিডফিল্ডার আলি গোলিজাদেহর পাস ডি-বক্সে পেয়ে প্রথম স্পর্শে শটে লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড মেহদি।

৭১তম মিনিটে একসঙ্গে চারটি পরিবর্তন আনেন ইংল্যান্ড কোচ। তাদেরই একজন র‍্যাশফোর্ড নামার সঙ্গে সঙ্গেই ব্যবধান আবারও চার গোলে নিয়ে যান। কেইনের পাস ধরে বক্সে ঢুকে ঠাণ্ডা মাথায় বাঁ পায়ের শটে ঠিকানা খুঁজে নেন তিনি।

নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে ইরানের জালে ষষ্ঠ গোলটি করেন গ্রিলিশ। ক্যালাম উইলসনের পাস থেকে সহজেই বল জালে পাঠান তিনি।

একেবারে শেষ মুহূর্তে পেনাল্টি থেকে ব্যবধান কমান তারেমি। ডি-বক্সে তিনি নিজেই ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

নিজেদের পরের ম্যাচে আগামী শুক্রবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে ইংল্যান্ড। একই দিন ওয়েলসের মুখোমুখি হবে ইরান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক